স্কুল খোলার অনুমতি দিল ভারত

স্কুল খোলার অনুমতি দিল ভারত

শেয়ার করুন

 

empty-school

বিশ্বের বিভিন্ন দেশের মতো ভারতেও প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ চরম আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে দেশটিতে আনলক ৫-এ এসে ফের স্কুল খোলার জন্য অনুমতি দিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (৫ অক্টোবর) নির্দেশনা জারির মাধ্যমে স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ জানিয়েছে, আনলক ৫-এ ১৫ অক্টোবরের পর স্কুল চালু করা যাবে। কীভাবে কোন পদ্ধতি মেনে স্কুল চালু হবে, তা নির্দেশিকা আকারে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

কবে খুলছে স্কুল, কি পদ্ধতিতে

নির্দেশিকা অনুসারে, স্কুল এবং কোচিং ক্লাস ১৫ অক্টোবরের পরে গ্রেড পদ্ধতিতে খুলতে পারে। যদিও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো সিদ্ধান্ত নিতে পারবে, তাদের রাজ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় চালু করা উচিত হবে কি না।
শিক্ষা মন্ত্রণালয় বলেছে, রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলো স্থানীয় প্রেক্ষাপট এবং প্রয়োজনীয়তা অনুসারে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি বা এসওপি গ্রহণ করতে পারে।

রাজ্য বা কেন্দ্রশাসিত সরকারগুলোকে স্বাধীনতা

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, রাজ্য বা কেন্দ্রশাসিত সরকারগুলো স্কুল ও কোচিং ক্লাসের পুনরায় চালু করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। স্কুল বা প্রতিষ্ঠান পরিচালন সমিতির সঙ্গে পরামর্শক্রমে এবং স্থানীয় পরিস্থিতির উপর ভিত্তি করে গ্রেড পদ্ধতিতে চালু করা যেতে পারে। এই উদ্দেশ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো এসওপির উপর ভিত্তি করে স্কুলগুলি পুনরায় খোলার জন্য স্বাস্থ্য ও সুরক্ষাবিধি মেনে চলার উপর জোর দেওয়া হয়েছে।

শিক্ষা বিভাগ দ্বারা প্রস্তুত গাইডলাইন অনুসরণের নির্দেশ

কেন্দ্রীয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাবধানতার বিষয়ে এসওপি প্রস্তুত করা হবে। রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলো স্থানীয় প্রসঙ্গ এবং প্রয়োজনীয়তা অনুসারে এসওপি গ্রহণ করতে পারে।
ডিওএসইএল অনুসারে, যে স্কুলগুলোকে খোলার অনুমতি দেওয়া হয়েছে, তাদের অবশ্যই এসওপির উপর ভিত্তি করে শিক্ষা বিভাগ দ্বারা প্রস্তুত গাইডলাইন অনুসরণ করতে হবে।

কি কি নিয়ম মানতে হবে স্কুলে

বিদ্যালয়গুলো পুনরায় চালু করার জন্য নির্দেশিকার দুটি ধাপা রয়েছে। তার মধ্যে একটি হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। অপরটিও ছাত্রছাত্রীদের সুরক্ষার জন্য। এসওপি মেনে শারীরিক এবং সামাজিক দূরত্ব অনুযায়ী স্কুল বা প্রতিষ্ঠান চালাতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্বাস্থ্যবিধি এবং সুরক্ষার জন্য স্কুলগুলির সমস্ত অংশে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্যানিটাইজেশন, হাত ধোয়া ও জীবাণুমুক্তকরণের ব্যবস্থা, সিটিং প্ল্যান, নিরাপদ পরিবহন পরিকল্পনা করতে হবে।

স্কুলগুলোতে প্রবেশ এবং প্রস্থানে করণীয়

নির্দেশিকায় আরও জানানো হয়েছে, স্কুলগুলিতে প্রবেশ এবং প্রস্থান পয়েন্টগুলিতে সতর্কতা নিতে হবে। আবাসিক থাকার নিরাপদ ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থী, শিক্ষক, স্কুল কর্তৃপক্ষ, স্কুল পরিচালনা কমিটি এবং অভিভাবকদের সংবেদনশীল হতে হবে। ন্যূনতম শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। শ্রেণিকক্ষ, পরীক্ষাগার ও খেলার ক্ষেত্রগুলোতে সর্বদা মাস্ক পরে থাকতে হবে।
স্কুলগুলো চালু করার পরে সুরক্ষা প্রোটোকল মেনে স্কুলে প্রবেশের আগে হাত ধুতে হবে, স্ক্রিনিং করতে হবে। শিক্ষার্থীরা কেবল পিতামাতা বা অভিভাবকদের লিখিত সম্মতিতে স্কুলে যোগদান করতে পারে।

উপস্থিতির নিয়মের ক্ষেত্রে নমনীয়তা থাকবে

নির্দেশিকাটিতে আরও বলা হয়েছে যে, উপস্থিতির নিয়মের ক্ষেত্রে নমনীয়তা থাকবে এবং শিক্ষার্থীরা শারীরিকভাবে স্কুলে পড়ার পরিবর্তে অনলাইনে ক্লাস বেছে নিতে পারে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পরামর্শও স্বাস্থ্য প্রোটোকল অনুসরণ করার উপরও জোর দেয়। বিদ্যালয়ে মিড ডে মিল প্রস্তুত ও পরিবেশন করার জন্য সতর্কতা অবলম্বন করার কথাও বলা হয়েছে এসওপিতে।