মিয়ানমারে ৮০০ বন্দীকে মুক্তি দেওয়ার ঘোষণা সামরিক জান্তার

মিয়ানমারে ৮০০ বন্দীকে মুক্তি দেওয়ার ঘোষণা সামরিক জান্তার

শেয়ার করুন

Myanmar

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউনিয়ন ডে উপলক্ষে সাধারণ ক্ষমা ঘোষণার আওতায় বিভিন্ন কারাগার থেকে আট শতাধিক বন্দীকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে মিয়ানমারের জান্তা।

শনিবার (১২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং একথা জানান। খবর এএফপির।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের তথ্য অনুসারে, গত বছরের অভ্যুত্থানের পর থেকে দেশটি ব্যাপক বিক্ষোভ এবং পরবর্তীতে সামরিক দমন অভিযানে ১৫০০ জনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে।

১৯৪৭ সালে স্বাক্ষরিত ঐতিহাসিক পেংলং চুক্তির স্মরণে প্রতিবছর ১২ ফেব্রুয়ারি ইউনিয়ন ডে হিসেবে পালন করে মিয়ানমার। আজ শনিবার এর ৭৫ বছর পূর্তি হচ্ছে।

আজ জান্তাপ্রধান মিন অং হ্লাইংয়ের দেওয়া বিবৃতিতে বলা হয়, ১২ ফেব্রুয়ারি দেশের ইউনিয়ন ডের হীরকজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে সাধারণ ক্ষমার আওতায় ৮১৪ জন বন্দীকে মুক্তি দেওয়া হবে।

জান্তার মুখপাত্র জাও মিন তুন এএফপিকে বলেছেন, যাদের সাধারণ ক্ষমা দেওয়া হয়েছে তাদের বেশিরভাগই বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনের কারাগারের।

আটক অস্ট্রেলিয়ান শিক্ষাবিদ শন টার্নেল- যিনি এক বছরেরও বেশি সময় ধরে আটক। তিনি মুক্তিপ্রাপ্তদের মধ্যে থাকবেন কিনা তা বলতে পারেনি এই মুখপাত্র।

অর্থনীতির অধ্যাপক শন মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির উপদেষ্টা হিসেবে কাজ করতেন। গত বছর দেশটিতে সেনা অভ্যুত্থানের কয়েক দিন পরই তিনি গ্রেপ্তার হন।

মিয়ানমারের রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ১৪ বছরের জেল হতে পারে শন টারনেলের।