ব্রিটিশ মন্ত্রী উৎখাতের ষড়যন্ত্র ফাঁস, ইসরায়েলের ক্ষমা প্রার্থনা

ব্রিটিশ মন্ত্রী উৎখাতের ষড়যন্ত্র ফাঁস, ইসরায়েলের ক্ষমা প্রার্থনা

শেয়ার করুন

_93311171_alanduncanবিশ্বসংবাদ ডেস্ক :

ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সমর্থক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যালান ডানকানসহ কয়েকজন পার্লামেন্ট সদস্যকে উৎখাতের ষড়যন্ত্র করছে ইসরায়েল। লন্ডনে ইসরায়েলি দূতাবাসের এক কর্মকর্তার ফাঁস হওয়া ভিডিওতে এই তথ্য উঠে এসেছে।

গোপন ক্যামেরায় ধারণ করা ওই ভিডিওটি রোববার প্রকাশ করেছে আল-জাজিরা। গণমাধ্যমটি জানায়, গত বছরের অক্টোবরে ধারণ করা ওই ভিডিওটি তাদের অনুসন্ধানের কাজের অংশ।

ভিডিওতে দেখা যায়, ব্রিটিশ শিক্ষামন্ত্রী রবার্ট হাফলনের সহযোগী মারিয়া স্ট্রিজোলোর সঙ্গে, এক রেস্তোঁরায় বসে কথা বলছিলেন লন্ডনে ইসরায়েলি দূতাবাসের কর্মকর্তা শাই মাসোত। ফাঁস হওয়া ভিডিওতে, মাসোতকে কয়েকজন ব্রিটিশ এমপি ও মন্ত্রী সম্পর্কে আপত্তিকর  মন্তব্য করতে শোনা যায়।_93311408_borisjohnsonতিনি বলেন, ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যালান ডানকান ইসরায়েলের জন্য অনেক সমস্যা তৈরি করেছেন। অ্যালান আগে থেকেই ইসরায়েলের সমালোচক এবং ফিলিস্তিন রাষ্ট্র গঠনের একনিষ্ঠ সমর্থক।

এ ঘটনায় ব্রিটেনে নিয়ুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত ক্ষমা চেয়েছেন। একইসঙ্গে তিনি বলেছেন, মাসোতের ওই ষড়যন্ত্র তাদের সরকারের নীতির প্রতিফলন নয়। লন্ডনে ইসরায়েলি দূতাবাসে নিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে কাজ করছেন শাই মাসোত।