ব্যাপক সহিংসতায় শেষ কাতালোনিয়ার গণভোট, আহত ৭৬১

ব্যাপক সহিংসতায় শেষ কাতালোনিয়ার গণভোট, আহত ৭৬১

শেয়ার করুন

4বিশ্বসংবাদ ডেস্ক :

ব্যাপক সহিংসতায় শেষ হয়েছে কাতালোনিয়ার গণভোট। পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন ৭৬১ কাতালান। স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে রবিবার এই গণভোট হয় ।

স্পেনের সাংবিধানিক আদালত গণভোটটিকে অবৈধ ঘোষণা করার পরে দেশটির সরকার এই গণভোট আটকানোর কথা ঘোষণা দেয়। এরপরেও কাতালোনিয়ার জনগণ ভোট দিতে বদ্ধ পরিকর ছিলো।

রোববার ভোটের সময় পুলিশ কর্মকর্তারা বাধা দেয়ার চেষ্টা করে। ব্যালট পেপার ও ভোটবাক্স ছিনিয়ে নিতে চাইলে সংঘর্ষ শুরু হয়ে। কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় স্বাধীনতাপন্থি বিক্ষোভকারীদের দমাতে লাঠিপেটা ও রাবার বুলেট দিয়ে গুলি করে পুলিশ।

এদিকে সংঘর্ষে ১২ পুলিশ আহত হয়েছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ । স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশের বসবাস কাতালুনিয়ায়। প্রায় ৭৫ লাখ বাসিন্দার এই অঞ্চলের ভাষা ও সংস্কৃতিও আলাদা। গৃহযুদ্ধের আগে কাতালুনিয়া আরও বেশি স্বায়ত্তশাসন পেলেও ১৯৩৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর স্বৈরশাসনের সময় তা নানাভাবে খর্ব করা হয়। ফ্রাঙ্কোর মৃত্যুর পর আন্দোলনের মুখে ১৯৭৮ সালে তাদের স্বায়ত্তশাসন ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু পরে স্পেনের সাংবিধানিক আদালতে সেসব বাতিল হয়ে যায়।