বিক্ষোভে উত্তাল মস্কো, নাচ-গানে ব্যস্ত পুতিন!

বিক্ষোভে উত্তাল মস্কো, নাচ-গানে ব্যস্ত পুতিন!

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক :

বিরোধীদের আন্দোলনে যখন উত্তাল মস্কো, বিরোধী দলীয় নেতা যখন কারারুদ্ধ, ঠিক তখনই রুশ প্রেসিডেন্ট পুতিন কখনও মঞ্চে গান গাইছেন, নাচ করছেন। কখনও বা খালি গায়ে রাজপথে ঘোড়া ছোটাচ্ছেন, আবার কখনও রন্ধনশিল্পে মুগ্ধ করছেন অভ্যাগতদের। এ যেন, রোম যখন জ্বলছে, সম্রাট নীরো তখন বাঁশী বাজাচ্ছিলেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নাকি সকল কাজের কাজী! ৬৪ বছর বয়সী এই নেতা একাধারে একজন ভালো ক্রীড়াবিদ, রাধুনী, ফিশারম্যান, সংগীত শিল্পী আরও অনেক গুণের অধিকারী।

বর্তমান বিশ্ব রাজনীতির সুপার সেনসেশন, এক মেরুকেন্দ্রীক বিশ্বব্যবস্থার অপ্রতিরোধ্য মোড়ল আমেরিকা থেকে শুরু করে ন্যটো কিংবা জাতিসংঘ, কাউকেই তোয়াক্কা না করা এক বিশ্বনেতা, যার দূরদর্শী নেতৃত্বে সোভিয়েত পরবর্তী বিপর্যস্ত রাশিয়া আজ ক্ষমতাধর একটি রাষ্ট্র।

১৯৫২ সালের ৭ অক্টোবর একজন কারখানা শ্রমিক মা ও বাধ্যতামূলকভাবে সোভিয়েত নৌবাহিনীতে নিয়োজিত হতদরিদ্র বাবার ঘরে জন্ম নেন পুতিন। ১২ বছর বয়স থেকেই তিনি একজন দক্ষ জুডো খেলোয়াড় হিসাবে নিজেকে গড়ে তোলেন। এবং  তিনি আইস হকিতে টেক্কা দিয়েছেন অনেক দক্ষ খেলোয়াড়কে। আর ফরমুলা কার রেসিংয়ে তাকে হারিতে ব্যর্থ হয়েছেন তার দেশের অনেক বাঘা বাঘা রেসারও। তিনি যে ভালো নাচতে জানেন, এটাও ছিল অনেকের অজানা।

একটি দাতব্য প্রতিষ্ঠানের জন্য তহবিল সংগ্রহের অনুষ্ঠান। উপস্থিত লাখো দর্শক। তাতে অংশ নিয়েছিলেন হলিউডের অনেক সুপারস্টারও। এছাড়া যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বড় বড় শিল্পীরাও তাতে সঙ্গীত পরিবেশন করেন। এদের মধ্যে যথেষ্ট প্রশংসা কুড়ায় পুতিনের গান।