বাস্তবতা মানতে হবে: নেতানিয়াহু, সেনাবাহিনী প্রস্তুত: মালয়েশিয়া

বাস্তবতা মানতে হবে: নেতানিয়াহু, সেনাবাহিনী প্রস্তুত: মালয়েশিয়া

শেয়ার করুন

_99154005_mediaitem99154004বিশ্বসংবাদ ডেস্ক :

জেরুজালেম ইস্যুতে চলমান সহিংসতাকে আরো উস্কে দিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফ্রান্স সফরে গিয়ে তিনি বললেন, শান্তি চাইলে ফিলিস্তিনিদের বর্তমান বাস্তবতাকে মেনে নিতে হবে। এই সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না।

এমন পরিস্থিতিতে মালয়েশিয়া বলেছে, যে কোনো পদক্ষেপ নিতে প্রস্তুত তার দেশের সেনাবাহিনী।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার প্রতিবাদে উত্তাল মধ্যপ্রাচ্য। অব্যাহত রয়েছে বিক্ষোভ। যা সহিংসতায় রূপ নিয়েছে। এর রেশ এশিয়া ছাড়িয়ে ইউরোপ আফ্রিকায় ছড়িয়ে পড়েছে। জাতিসংঘ, ইউরোপিয় ইউনিয়ন, আন্তর্জাতিক সংস্থাগুলো নিন্দা জানিয়েছে। সমালোচনার ঝড় উঠেছে বিশ্বব্যাপী। নীরব শুধু মুসলিম বিশ্বের স্বঘোষিত মোড়ল সৌদি আরব।

এমন পরিস্থিতিকে আরো উস্কে দিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার ফ্রান্স সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন : শান্তি চাইলে ফিলিস্তিনিদেরকে অবশ্যই ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে মেনে নিতে হবে।
তবে বিতর্কিত সিদ্ধান্তের কারণে শান্তি প্রক্রিয়া ব্যাহত না করতে নেতানিয়াহুকে অনুরোধ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। পূর্ব জেরুজালেমে জোর করে ইহুদি বসতি স্থাপন বন্ধ করারও আহ্বান জানান তিনি।

এদিকে, ট্রাম্পের ঘোষণাকে সমগ্র মুসলিম বিশ্বের প্রতি চপেটাঘাত বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিসামউদ্দিন হুসেইন। তিনি জানান, যে কোনো পরিস্থিতির উপযুক্ত জবাব দিতে প্রস্তুত তার দেশের সেনাবাহিনী।