ফার্ক গেরিলাদের সঙ্গ শান্তি চুক্তি কলম্বিয়া পার্লামেন্টে অনুমোদন

ফার্ক গেরিলাদের সঙ্গ শান্তি চুক্তি কলম্বিয়া পার্লামেন্টে অনুমোদন

শেয়ার করুন

_92779995_036660577বিশ্বসংবাদ ডেস্ক :

কলম্বিয়ায় বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে সরকারের করা সংশোধিত শান্তিচুক্তি অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। চার বছরের আলোচনার পর, দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া বা ‘ফার্ক’ নেতা টিমোশেনকো ও প্রেসিডেন্ট ম্যানুয়েল সান্তোসের মধ্যে সই হওয়া শান্তিচুক্তি অনুমোদন করলো পার্লামেন্ট।
_90075521_288e29a8-8fe0-4fc2-8ec9-75438488deadকলম্বিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে বুধবার বিলটি উত্থাপন করা হলে, ১৩০-০ ভোটে তা পাস হয়। এর একদিন আগে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট সংশোধিত ওই চুক্তিটি অনুমোদন দেয়। পাঁচ দশকের রক্তক্ষয়ী সংঘাত অবসানে, ফার্ক গেরিলাদের সঙ্গে কলম্বিয়া সরকারের করা শান্তিচুক্তিটি গত মাসে গণভোটে প্রত্যাখ্যান করে দেশটির জনগন। চুক্তিটি আনুষ্ঠানিকভাবে বাস্তবায়িত হওয়ার জন্য জনগণের ‘সম্মতি’র দরকার ছিল। এরপর বিরোধীদের মতামত নিয়ে সংশোধিত আকারে গেরিলাদের সঙ্গে আবারো শান্তিচুক্তি সম্পাদন করে সরকার।

দেশটির প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস জানিয়েছেন, চুক্তির নয়া প্রস্তাবনাগুলো শক্তিশালী এবং বিরোধীদের দাবি অনুসারে বদল করা হয়েছে। তবে বিরোধীরা দাবি করছেন, সংশোধিত চুক্তিতেও ফার্ক গেরিলা নেতাদের অনেক ছাড় দেওয়া হয়েছে। সোমবার পার্লামেন্টে অধিবেশনের শুরুতে বিমান বিধ্বস্ত হয়ে মৃত্যুবরণকারীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন আইনপ্রণেতারা।