ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিল করলেন মেক্সিকোর প্রেসিডেন্ট

ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিল করলেন মেক্সিকোর প্রেসিডেন্ট

শেয়ার করুন

_93832716_gettyimages-598121768বিশ্বসংবাদ ডেস্ক :

সীমান্তে দেয়াল নির্মাণের ঘোষণার জের ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিল করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো।

বৃহস্পতিবার এক বিবৃতিতে, ওয়াশিংটন সফর এবং ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের ওই ঘোষণা দেন এনরিক পিনা। আগামী মঙ্গলবার হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে মেক্সিকোর প্রেসিডেন্টের বৈঠকের কথা ছিলো।

এর আগে বুধবার যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবিলম্বে দেয়াল নির্মাণ শুরুর নির্বাহী আদেশ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি ঘোষণা দেন, দেয়াল নির্মাণের ব্যয় মেক্সিকো সরকারকেই পরিশোধ করতে হবে। তবে মেক্সিকো আগ থেকেই ওই দেয়াল নির্মাণের বিরোধিতা করে আসছে এবং একাজে অর্থ না দেয়া হবে না বলেও ঘোষণা দিয়েছে।

এদিকে বৃহস্পতিবার হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, মেক্সিকো থেকে আমদানি করা পণ্যের ওপর ২০ শতাংশ কর বসিয়ে, দেয়াল নির্মাণের অর্থ জোগাড় করা হবে। প্রতিবেশী মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের অভিবাসন নিয়ন্ত্রণ, বাণিজ্য সহযোগিতা ও শ্রম সরবরাহ নিয়ে এতদিন সহযোগিতার সম্পর্ক বজায় ছিলো। তবে দেয়াল নির্মাণের বিষয় নিয়ে সম্প্রতি দেশ দুটির সম্পর্কের অবনতি ঘটে।