জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নিল সেনাবাহিনী

জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নিল সেনাবাহিনী

শেয়ার করুন

_98759200_mediaitem98759199বিশ্বসংবাদ ডেস্ক :

জিম্বাবুয়ের ক্ষমতার নিয়ন্ত্রণ নিযেছে সে দেশের সেনাবাহিনী। তবে প্রেসিডেন্ট মুগাবে নিরাপদ আছেন বলে সেনা বাহিনীর মুখপাত্র রাষ্ট্রীয় টেলিভিশনে জানিয়েছেন।

দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবে সে দেশের সেনাপ্রধানের বিরুদ্ধে সেনা অভ্যূত্থানের অভিযোগ আনার পর রাষ্ট্রীয় টেলিভিশনসহ বিভিন্ন স্থাপনায় অবস্থান নেয় সেনা সদস্যরা। জিম্বাবুয়ের রাজধানী হারারের রাজপথে অবস্থান নেয় তারা।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি জানায়, প্রেসিডেন্ট মুগাবের নেতৃত্বাধীন দল জানু-পিএফ দেশটির সেনাপ্রধান জেনারেল কনস্টাতিনো চিয়েংগা ও তার মিত্রদের হুশিয়ার করে দেয়ার ২৪ ঘন্টার মধ্যেই বুধবার সেনা অবস্থান শুরু হয়।

তবে টেলিভিশন চ্যানেলে সেনাবাহিনী কর্তৃক প্রচারিত বিবৃতিতে বলা হয়, শুরু সন্ত্রাসীদের লক্ষ্য করেই এই অভিযান শুরু করেছে তারা। মুগাবেকে ক্ষমতা থেকে সরানোর কোনও পরিকল্পনা তাদের নেই।

বিবৃতিতে সেনাবাহিনী বলে, তারা সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অপরাধীদের ধরতে চায়। প্রেসিডেন্ট মুগাবে ও তার পরিবার নিরাপদে আছেন এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। তবে বুধবার সকাল থেকেই হারারের উত্তরাঞ্চলে ভারী গোলাবর্ষণের আওয়াজ পাওয়া যাচ্ছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।