করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬০ লাখ, সুস্থ ২৬ লাখ

করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬০ লাখ, সুস্থ ২৬ লাখ

শেয়ার করুন

World corona patient

 

মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) বর্তমান বিশ্বের এক আতঙ্কের নাম। এ মহামারি স্থবির করে দিয়েছে সারা বিশ্বকে। বন্ধ হয়ে গেছে আন্তর্জাতিক যোগাযোগ ও ব্যবসা। বিশ্বের কম বেশি সবগুলো দেশই তাদের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।

মাত্র ছয় মাসের মধ্যেই বিশ্বজুড়ে নভেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে। গত বছরের শেষদিন চীনের উহানে প্রথমবার শনাক্তের পর থেকে এ পর্যন্ত বিশ্বের অন্তত ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস।
করোনা সংক্রমণের তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে আজ শনিবার (৩০ মে) সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৩০ হাজার ২৯৪ জন। এদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৬৬ হাজার ৮০৯ জন।

বিশ্বব্যাপী এ পর্যন্ত ২৬ লাখ ৫৯ হাজার ২৫০ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এখনও চিকিৎসাধীন ৩০ লাখ ৪ হাজার ২৩৫ জন। এদের মধ্যে ৫৩ হাজার ৭৩৫ জনের অবস্থা সংকটাপন্ন বলে জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, চীনে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা কমেছে। দেশগুলোতে দিন দিন বাড়ছে সুস্থতার সংখ্যা। এছাড়া আমেরিকাতে মৃত্যুর সংখ্যার পাশাপাশি সুস্থতার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

 

Recovered-from-coronavirus

আক্রান্তের ও মৃত্যুর দিক থেকে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ১৭ লাখ ৯৩ হাজার ৫৩০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ১ লাখ ৪ হাজার ৫৪২ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। দেশটিতে করোনা সংক্রমণে মোট আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৮ হাজার ৩৩৮ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৯৪৪ জনের।

তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে করোনা সংক্রমণে মোট আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৭ হাজার ৬২৩ জন এবং মৃত্যু হয়েছে ৪ হাজার ৩৭৪ জনের।

মৃত্যুর সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে যুক্তরাজ্যের নাম। ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে ৩৮ হাজার ১৬১ জনের এবং আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭১ হাজার ২৯৩ জন।

মৃত্যুর সংখ্যায় তৃতীয় ইতালি। দেশটিতে করোনায় মারা গেছেন ৩৩ হাজার ২২৯ জন এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩২ হাজার ২৪৮ জন।

আক্রান্তের সংখ্যায় চতুর্থ অবস্থানে স্পেন। দেশটিতে করোনা সংক্রমণে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৫ হাজার ৬৪৪ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১২১ জনের।

ফ্রান্সে করোনা সংক্রমণে আক্রান্ত ১ লাখ ৮৬ হাজার ৮৩৫ জন এবং মৃত্যু ২৮ হাজার ৭১৪ জনের, জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ১৯ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৯৪ জনের।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৪৯১ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৮০ জনের।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে ৪২ হাজার ৮৪৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৫৮২ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ হাজার ১৫ জন।