ঐতিহাসিক ফার্ক শান্তি চুক্তি : নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

ঐতিহাসিক ফার্ক শান্তি চুক্তি : নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

শেয়ার করুন

_91557643_e2c88515-cd39-431a-9a84-a8554b6a7a2f

বিশ্বসংবাদ ডেস্ক :

ফার্ক বিদ্রোহীদের সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি করায় এবছর শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ার ম্যানুয়েল সান্তোস।

স্থানীয় সময় শুক্রবার সকাল ১১টায় নরওয়ের রাজধানী অসলোতে ম্যানুয়েল সান্তোসের নাম ঘোষণা করা হয়। চলতি বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ২২৮ জন ব্যক্তি এবং ১৪৮টি সংগঠনের নাম ছিল। তবে শেষ পর্যন্ত পুরস্কার জিতে নেন কলম্বিয়ান প্রেসিডেন্টই।

অবশ্য তাঁর এই সস্মান প্রাপ্তির নেপথ্যে রয়েছে বিশেষ ভূমিকা। বহুল প্রত্যাশিত শান্তি চুক্তির মধ্য দিয়ে প্রায় ৫২ বছরের রক্তাক্ত সংঘাতের ইতি টেনেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এবং ফার্ক বিদ্রোহী নেতা রদরিগো লনদোনিও তিমোশেঙ্কো। চার বছরের আলোচনার পর ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি করায় তার উদ্যোগের প্রশংসা করেছে নোবেল কমিটি।

কলম্বিয়ায় ৫২ বছরের ওই সংঘাতে ২ লাখ ৬০ হাজার মানুষ প্রাণ হারায়। তবে তাঁর দেশের মানুষ এই চুক্তিতে ভালো চোখে নেয়নি। কারণ গণভোটে এই শান্তিচুক্তি প্রত্যাখান করে কলম্বিয়ার জনগণ। কিন্তু প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন গণ-ভোট চুক্তির বিপক্ষে গেলেও তিনি চুক্তি থেকে সরে আসবেন না।  ৫২ বছর ধরে চলা সরকার ও ফার্ক বিদ্রোহীদের সংঘর্ষে প্রায় আড়াই লাখ লোক মৃত্যুবরণ করেন।