ঈদের পর খুলছে আল-আকসা মসজিদ

ঈদের পর খুলছে আল-আকসা মসজিদ

শেয়ার করুন

 

Al aksa mosque

পবিত্র ঈদুল ফিতরের ছুটির মুসল্লিদের জন্য পুনরায় উন্মুক্ত হবে জেরুজালেমের আল-আকসা মসজিদ। মঙ্গলবার মসজিদটির পরিচালনা পর্ষদ এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে দুই মাস মসজিদে নামাজ আদায় বন্ধ রাখা হয়েছিল।

জেরুজালেম ইসলামিক ওয়াকফ বিবৃতিতে জানায়, ঈদুল ফিতরের ছুটির পর মসজিদে মুসল্লিদের প্রবেশে স্থগিতাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পরিষদ।

জর্ডান নিযুক্ত এই পরিষদ জেরুজালেমে ইসলামি স্থাপনার দেখাশোনার দায়িত্ব পালন করে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মার্চ মাসে ইসলামের তৃতীয় পবিত্র মসজিদটিতে মুসল্লিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। গত ৫০ বছরের মধ্যে এ প্রথমবার এমন পদক্ষেপ নেওয়া হলো।

১৫ মার্চ ধর্মীয় কর্মকর্তারা মসজিদ ও ডোম অব রক বন্ধ ঘোষণা করেন। এর এক সপ্তাহ পর পবিত্র পাহাড়ের চূড়া প্রাঙ্গণের উন্মুক্ত স্থানে সমাবেশ নিষিদ্ধ করা হয়। এটি মুসলমানদের কাছে হারাম আল-শরিফ ও ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট বলে পরিচিত। তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়, আগামী সপ্তাহে আল-আকসা ও ডোম অব দ্য রকে প্রার্থণাকারীদের প্রবেশ করতে দেওয়া হবে কিনা।

মসজিদের পরিচালক ওমর আল-কিসওয়ানি জানিয়েছেন, তিনি আশা করছেন মুসল্লিদের সংখ্যায় কোনও বিধিনিষেধ হয়ত থাকবে না। পরিচালনা পর্ষদ পরে নির্দিষ্ট পদক্ষেপ ঘোষণা করবে।
খবর আলজাজিরা