ইমরান খানই হচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী!

ইমরান খানই হচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী!

শেয়ার করুন

_102694810_hi048344086বিশ্বসংবাদ ডেস্ক :

তিনি পাকিস্তানকে এনে দিয়েছিলেন ক্রিকেটের একমাত্র বিশ্বকাপটি। ক্রিকেটে ইতিহাসেরই অন্যতম সেরা অধিনায়ক বলা হয় তাকে। ক্রিকেটের সেই অধিনায়ক এবার রাজনীতির মঞ্চেও হাজির। নানা বিতর্ক আর অনিশ্চয়তার পাকিস্তারে নির্বাচনে স্পস্ট ব্যাবধানে এগিয়ে প্রতামশালী সেনাবাহিনীর সুনজরে থাকা ইমরান খান।

বুধবার দেশটির জাতীয় পরিষদের ২৭২টি আসনে সরাসরি ভোট হয়। ফলাফলে শেষ তথ্য অনুযায়ী, ক্রিকেট থেকে রাজনীতিতে আসা ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) স্পষ্ট ব্যবধানে এগিয়ে আছে। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনসংখ্যা থেকে বেশ পিছিয়ে থাকতে পারে পিটিআই।

৪৭ শতাংশ কেন্দ্রের ভোট গণনার তথ্যের ভিত্তিতে ডন জানায়, পিটিআই এগিয়ে ১১৩ আসনে। দ্বিতীয় অবস্থানে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ‘দল’ পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)। নওয়াজের ভাই শাহবাজ শরিফের নেতৃত্বে দলটি এগিয়ে ৬৪ আসনে। তৃতীয় অবস্থানে প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিপিপি এগিয়ে ৪৩ আসনে।

এদিকে পাকিস্তানের নির্বাচনের এই ফল প্রত্যাখ্যান করেছেন পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) প্রধান শাহবাজ শরিফ। ডন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গত রাতে লাহোরে সংবাদ সম্মেলন করে নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেন শাহবাজ শরিফ। নির্বাচনী প্রক্রিয়া নিয়ে নানা আপত্তি ও অনিয়মের কথা তুলে ধরেন তিনি।

শাহবাজ বলেন, পাকিস্তানের সাধারণ নির্বাচনের যে ফল নির্বাচন কমিশন দিচ্ছে, তা তাঁর দল মেনে নেবে না।

তবে ইমরানের পিটিআই সমর্থকরা রাস্তায় উৎসব শুরু করে দিয়েছে। সাধারণ নির্বাচনে ইমরান খান জয়ী হতে চললেও তাঁর প্রধানমন্ত্রী হওয়া নির্ভর করছে অনেক হিসাব-নিকাশের ওপর।