ইউরোপে ৪০০ মিলিয়ন ডোজ দিতে রাজি অ্যাস্ট্রাজেনেকো

ইউরোপে ৪০০ মিলিয়ন ডোজ দিতে রাজি অ্যাস্ট্রাজেনেকো

শেয়ার করুন

 

Corona vacine

করোনা মোকাবেলার সম্ভাব্য টিকা পেতে ইউরোপীয় সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে অ্যাস্ট্রাজেনেকা পিএলসি। টিকা তৈরি হলে ইউরোপকে ৪০০ মিলিয়ন ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে ব্রিটিশ এই ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান।

অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি টিকার ৪০০ মিলিয়ন ডোজ দেওয়া হবে উল্লেখ করে হয়েছে চুক্তিতে।  ভ্যাকসিনটি এখনো ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে , ট্রায়ালের ফল ইতিবাচক হলেই এ বছরের শেষ নাগাদ ওষুধ সরবরাহ শুরু হবে। অ্যাস্ট্রাজেনেকো বলছে,আরো বেশি ওষুধটি তৈরি করা হবে এবং মহামারীর সময়ে কোনো লাভ ছাড়াই সরবরাহ করা হবে।

২০২০ সালের শেষ নাগাদ ওষুধটি সরবরাহ শুরু হবে। ইউরোপের অন্তর্ভূক্ত টিকা জোটের (আইভিএ) এটিই প্রথম চুক্তি। ফ্রান্স, ইতালি, জার্মানি ও নেদারল্যান্ডসের সমন্বয়ে গঠিত এই জোট যত দ্রুত সম্ভব তাদের সদস্যদের সবার জন্য নিরাপদ টিকা ডোজ তৈরির কাজ করছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী প্যাসকেল সোরিওট  বলেন, এর ফলে ইউরোপের কোটি কোটি মানুষ টিকার ‍সুবিধা পাবে। অবশ্যই যদি সেটা কাজ করে। আর কাজ করছে কিনা সেটা আমরা এই গ্রীষ্মের শেষ নাগাদই জানতে পারবো। প্রাথমিক তথ্যের ভিত্তিতে এটা কাজ করবে বলেই আমরা আশাবাদী।

তিনি বলেন, এই জোট ইউরোপীয়ান কমিশন ও ইউরেপের অন্যান্য দেশের সঙ্গে মিলে কাজ করবে যেন ইউরোপের সবাই টিকা সরবরাহ পায়। আমাদের একটি স্বনির্ভর সরবরাহ চেইন আছে ইউরোপে। এছাড়া ভ্যাকসিনের বিষয়ে আগ্রহ দেখিয়েছে চীন, জাপান, রাশিয়া ও ব্রাজিল।