ইউরোপের নতুন সন্ত্রাস দমন আইন বৈষম্যমূলক : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ইউরোপের নতুন সন্ত্রাস দমন আইন বৈষম্যমূলক : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

শেয়ার করুন

Julia Hall, Amnesty International's expert on counter terrorism, poses with a report on the effect of counter terrorism measures on human rights across Europe, in Brussels, Belgium, January 17, 2017. REUTERS/Francois Lenoir
বিশ্বসংবাদ ডেস্ক :

ইউরোপের নতুন সন্ত্রাস দমন আইনকে মুসলিম ও শরণার্থীদের জন্য বৈষম্যমূলক বলে উল্লেখ করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি বলেছে, নতুন এই আইন বৈষম্যমূলক। গত দুই বছরে ইউরোপের ১৪টি দেশে নেয়া নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সতর্কবার্তা দিয়েছে অ্যামনেস্টি। এই দুই বছরে ফ্রান্স, বেলজিয়াম ও জার্মানিতে জঙ্গি হামলায় প্রাণ গেছে প্রায় ২৮০ জনের।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, জঙ্গি হামলার প্রেক্ষিতে বিদেশী নাগরিকদের আটকের বিষয়টি মত প্রকাশের স্বাধীনতাকে সংকুচিত করেছে। শঙ্কা ছড়িয়ে দিয়েছে মুসলিম জনগোষ্ঠি ও শরণার্থীদের মধ্যে। এই আইনের কারণে মুসলিম, বিদেশি, অভিবাসী ও শরণার্থীরা বৈষম্যের শিকার হবেন। এ কারণে, সন্দেহভাজন ব্যক্তিদের ওপরই নজরদারি সীমাবদ্ধ রাখার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।