ইউরোপের গাড়ি আমদানিতে কর বাড়ানোর হুমকি ট্রাম্পের

ইউরোপের গাড়ি আমদানিতে কর বাড়ানোর হুমকি ট্রাম্পের

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক :

ইউরোপীয় ইউনিয়ন থেকে গাড়ি আমদানির ওপর ২০ শতাংশ হারে কর আরোপের মাধ্যমে ইউরোপের সঙ্গে বাণিজ্য যুদ্ধ আরও জোরালো করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইউরোপ থেকে গাড়ি আমদানিতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার কোনও হুমকি আছে কিনা তা যাচাইয়ের জন্য প্রায় এক মাস আগে তদন্তও শুরু করেছিল ট্রাম্প প্রশাসন। এরই মধ্যে ইউনিয়নের পক্ষ থেকে মার্কিন পণ্যে নতুন কর কার্যকর ঘোষণা করার পর ট্রাম্প এমন হুমকি দিলেন ট্রাম্প। ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনথেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপরযথাক্রমে ২৫ শতাংশ ও ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেওয়া হয়। সেসময় ট্রাম্প দাবি করেছিলেন, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে’ তিনি ওই সিদ্ধান্ত নিয়েছেন। শুল্ক আরোপের সিদ্ধান্তটি কার্যকর হয় ১ জুন। এতে ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের অন্য ঘনিষ্ঠ মিত্রদের বাণিজ্যের ওপর প্রভাব পড়ে। এর জের ধরে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। ২৮০ কোটি ইউরো মূল্যের মার্কিন পণ্যে আমদানি শুল্ক আরোপের সিদ্ধান্তটি শুক্রবার (২২ জুন) থেকে কার্যকর হবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

শুক্রবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘যদি এসব কর ও প্রতিবন্ধকতা দ্রুত তা প্রত্যাহার করা হয় তাহলে আমরা যুক্তরাষ্ট্রে আমদানি করা ও এখানেই তৈরি করা তাদের গাড়ির ওপর ২০ শতাংশ হারে কর আরোপ করবো।’ বর্তমানে যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়ন থেকে যাত্রীবাহী গাড়ি আমদানির ক্ষেত্রে ২.৫ শতাংশ হারে কর নেয়। আর আমদানিকৃত মালবাহী ট্রাকের ওপর ২৫ শতাংশ হারে কর নেওয়া হয়।