আফগানিস্তানে জঙ্গি হামলায় নারী-শিশুসহ ৫০ জন নিহত

আফগানিস্তানে জঙ্গি হামলায় নারী-শিশুসহ ৫০ জন নিহত

শেয়ার করুন

_97231191_2017_08_afghan_sar.pngবিশ্বসংবাদ ডেস্ক :

আফগানিস্তানের উত্তরে সার-ই-পুল প্রদেশের সিদ জেলায় সন্ত্রাসী জঙ্গি হামলায় বেসামরিক নারী ও শিশুসহ ৫০ জন নিহত হয়েছে। ওই হামলার জন্যে তালেবান এবং আইএস উভয় গোষ্ঠীকেই দায়ী করেছে দেশটির সরকার।

প্রাদেশিক গভর্নরের মূখপাত্র সংবাদমাধ্যমকে জানান , বেসামরিক নাগরিকদের অত্যন্ত নিষ্ঠুর ও অমানবিকভাবে হত্যা করা হয়েছে। আততায়ী জঙ্গি গোষ্ঠীর সদস্যরা  গ্রামে ঢুকে শিয়া মুসলিম গ্রামবাসীদের ওপর গুলি চালাতে থাকে। ওই হামলায় নারী শিশুসহ অন্তত ৫০নিহত হয়।

আফগান নিরাপত্তা বাহিনীর ৭ জন সদস্যকেও হত্যা করা হয় এবং বেশ কয়েকজন বিদ্রোহীও নিহত হয়েছে। হামলায় তালেবান এবং আইএস জঙ্গিগোষ্ঠী একসাথে মিলে অংশ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে, এমনকি তাদের মাঝে বিদেশীও থাকতে পারে। আর তারা সকলেই সুন্নী মুসলিম জঙ্গিগোষ্ঠী বলে দাবি করেছে আফগান সরকার। তবে তালেবানদের পক্ষ থেকে বেসামরিক নাগরিকদের হত্যার বিষয়টি নাকচ করে দেয়া হয়েছে। তারা কেবল সরকার সমর্থিত মিলিশিয়া দলের ২৮জন সদস্যকে হত্যার দায় স্বীকার করেছে।

জঙ্গিদের এমন হামলা মানবতাবিরোধী বলে নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানী। তিনি এক বার্তায় জানান, আবারো সন্ত্রাসীরা বেসামরিক নারী ও শিশুদের হত্যা করেছে। তাদের এই বর্বর আইন মানবাধিকারের সরাসরি লংঘন এবং এটি একটি যুদ্ধাপরাধ বলে দাবি করেন তিনি।