অবশেষে মুখ খুললেন বব ডিলান

অবশেষে মুখ খুললেন বব ডিলান

শেয়ার করুন

বব ডিলান দ্যা বসবিশ্ব সংবাদ ডেস্ক:

দুই সপ্তাহেরও বেশি সময় নীরব থাকার পর মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান তার সাহিত্যে নোবেল প্রাপ্তির বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, ওই পুরস্কার প্রাপ্তি তাকে বাকরুদ্ধ করেছে।

১৩ অক্টোবর সাহিত্যে নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। মার্কিন সংগীত ঐতিহ্যে ‘নতুন কাব্যিক ধারা’ সৃষ্টির স্বীকৃতি হিসেবে ডিলানকে ওই পুরস্কারে ভূষিত করা হয়। তবে নোবেলপ্রাপ্তির পর এ বিষয়ে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানাননি ডিলান। এ নিয়ে সমালোচনাও ওঠে।

তবে শুক্রবার নোবেল ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়েছে, বব ডিলান টেলিফোন করে তাদেরকে বলেছেন, সাহিত্যে নোবেল প্রাপ্তিতে তিনি সম্মানিত বোধ করেছেন এবং ওই পুরস্কারের ঘোষণা তাকে বাকরুদ্ধ করে দিয়েছিল। তবে তিনি ডিসেম্বরে সুইডেনে পুরস্কার প্রদান অনুষ্ঠানে যাবেন কিনা, তা নিশ্চিত করেননি।

অবশ্য বিবিসি জানিয়েছে, ডিলান এক ব্রিটিশ পত্রিকাকে বলেছেন, তিনি সশরীরেই পুরস্কার গ্রহণ করবেন। ওই সাক্ষাৎকারে এই পুরস্কার প্রাপ্তির বিষয়টিকে ‘অবিশ্বাস্য আর কল্পনার বাইরে’ ছিল বলেও মন্তব্য করেছেন তিনি।

মানবতার পক্ষে গান করে বিশ্বের লাখো-কোটি ভক্তের মনে স্থায়ী আসন করে নিয়েছেন ডিলান। টাইম ম্যাগাজিনের প্রকাশিত বিংশ শতকের শ্রেষ্ঠ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার নাম রয়েছে।