নড়াইল পদ্মাসেতু রেল লাইন প্রকল্প ক্ষতিপূরণ না পাওয়ায় নির্মাণ কাজে বাধা

নড়াইল পদ্মাসেতু রেল লাইন প্রকল্প ক্ষতিপূরণ না পাওয়ায় নির্মাণ কাজে বাধা

শেয়ার করুন

smart

।। কার্ত্তিক দাস, নড়াইল ।।
নড়াইলে পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের অধিগ্রহণকৃত জমি ও স্থাপনার ক্ষতিপূরণের টাকা পরিশোধ না করেই বুলডোজার নিয়ে স্থাপনা ভাঙতে যায় জেলা প্রশাসন। এ সময় ক্ষতিগ্রস্থ বিক্ষুব্ধ এলাকাবাসির প্রতিরোধের মুখে স্থাপনা না ভেঙেই সরে আসে প্রশা্সন। মঙ্গলবার (২৪ আগষ্ট) নড়াইল সদর উপজেলার তুলারামপুর ইউনিয়নের তুলারামপুর বাজার এলাকায় এ ঘটনা ঘটে। বিক্ষুব্ধ জনতার দাবি তাদের ক্ষতিপূরণের টাকা পরিশোধ করে বাজারের স্থাপনা ভাঙতে হবে। এ সময় এলাকাবাসি বাঁশ দিয়ে প্রতিবন্ধকতার সৃষ্টি করে।
বাজারের ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী নিউটন শেখ বলেন,তার বংশের ৫টি পরিবারের জমি এবং স্থাপনার মূল্য পায়নি। অথচ প্রশাসন স্থাপনা ভাঙতে বুলডোজার নিয়ে আসে। তিনি বলেন,ক্ষতিপূরণের টাকা পাবার জন্য জেলা প্রশাসকের ভূমি অধিগ্রহণ শাখায় একাধিকবার গেলে তালবাহানা করতে থাকে। তিনি বলেন,প্রায় ৫০টি পরিবার এখনো ক্ষতিপূরণের টাকা পায়নি।
ক্ষতিগ্রস্থ বাবুল হোসেন বলেন,মঙ্গলবার বিক্ষোভ ও মানববন্ধন করার পর জেলা প্রশাসক মো.হাবিবুর রহমান আমাদের তাঁর অফিসে ডেকে নেন। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে জমি ও বিভিন্ন স্থাপনার যে মূল্য নির্দারণ করা হয়েছে সেটা নিতে বলেন। তিনি সরকারি কাজে বাধা প্রদানে নিষেধ করেন। আমরা ক্ষতিপূরণের টাকা পূণমূল্যায়নের আবেদনের প্রেক্ষিতে ২০২০ সারের আগষ্ট মাসে গণপূর্ত বিভাগ কর্তৃক পুণঃনির্ধারিত টাকা পাবার দাবি করলে তিনি তেমন কোন সদুত্তর দিতে পারেন নি।
ক্ষতিগ্রস্থদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস বোস,সহ-সভাপতি ও নড়াইল পৌর মেয়র আনজুমান আরাসহ প্রমুখ নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং বিষয়টি সমাধানের সুপারিশ করেন।
পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা-যশোর ভায়া নড়াইল রেল লাইনের নড়াইল অংশে ২২ কিলোমিটার লাইনের কাজ চলছে। কাজের অংশ হিসেবে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে জেলা প্রশাসকের ভূমি অধিগ্রহণ শাখা বিভিন্ন মৌজার জমির সঙ্গে তুলারামপুর মৌজার ৫০টি বাস্তভিটা ও ধানি জমির মূল্য নির্ধারণ করে। স্থাপনাসহ জমির মূল্য কম ধরায় জমির মালিকরা স্থাপনা নির্মাণ ব্যয় পুনরায় মূল্যায়নের জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করেন। বিষয়টি দেখভালের জন্য গণপূর্ত বিভাগে প্রেরণ করা হয়। গণপূর্ত বিভাগ ২০২০ সালের ৫ মার্চ যাচাই-বাছাই করে ১৯ আগষ্ট পুনরায় মূল্য নির্ধারণ করে এক প্রতিবেদন দেন। কিন্তু এতদিনেও ক্ষতিগ্রস্থরা ক্ষতিপূরণ পায়নি।
এ ব্যাপারে জেলা প্রশাসক মো.হাবিবুর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে ফোনটা কেটে যায় এবয় এনডিসির সঙ্গে যোগাযোগর জন্য আমার ফোনে ম্যাসেজ আসে। এনডিসির সঙ্গে যোগাযোগ করলে তিনি ফোন ধরেননি।