বিশ্বের সবচেয়ে বড় কাঁচের সেতু

বিশ্বের সবচেয়ে বড় কাঁচের সেতু

শেয়ার করুন

China Glass bridge 2

বিশ্ব সংবাদ ডেস্ক:

শেষ পর্যন্ত খুলে দেয়া হলো চীনে নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচুতে নির্মিত কাঁচের সেতু। শনিবার মধ্য চীনের হুনান প্রদেশে দর্শনার্থীদের জন্য এটি উন্মুক্ত করে দেয়া হয়। সেতুটি নিয়ে ব্যাপক আগ্রহ দেখা গেছে দেশি-বিদেশি পর্যটকদের মধ্যে।

হুনান প্রদেশের ঝাংজিয়াজ অঞ্চলে দুটো পাহাড়কে সংযুক্ত করা পুরোপুরি কাঁচ দিয়ে নির্মিত সেতুটি লম্বায় ৪৩০ মিটার। ভূমি থেকে ৩০০ মিটার উঁচুতে এ সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৩৪ লাখ মার্কিন ডলার।
China Glass bridge 1তিন স্তর বিশিষ্ট স্বচ্ছ কাচের ৯৯টি বিশাল খণ্ড জোড়া দিয়ে সেতুটির পাটাতন তৈরি করা হয়েছে। ৬ মিটার চওড়া সেতুটি নকশা করেছেন ইসরায়েলের স্থপতি হাইম ডুটন।

যাত্রীভর্তি গাড়ি সেতুর উপর দিয়ে চালিয়ে এর নিরাপত্তা পরীক্ষা করা হয়েছে। প্রতিদিন সর্বোচ্চ আট হাজার দর্শনার্থীকে সেতুটির উপর উঠার অনুমতি দেওয়া হবে।

China Glass bridge 3

এই সেতুতে উঠে পর্যটকরা  নিচের উপত্যকার সব কিছু স্পষ্ট দেখতে পাবেন। যেন হাওয়ায় হেঁটে বেড়ানোর অনুভুতি। অবকাঠামো ও নির্মাণশৈলীর কারণে সেতুটি এরই মধ্যে ‘বিশ্ব রেকর্ড’ গড়েছে বলে দাবি চীনা কর্মকর্তাদের।

চীনে সাম্প্রতিক সময়ে এ ধরনের কাঁচের সেতুর ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। যোগ ব্যায়ামসহ নানা ধরনের অনুষ্ঠানও হচ্ছে এমন সেতুগুলোতে। সম্প্রতি একটি কাঁচের সেতুর সাথে ঝুলন্ত বিছানায় বিয়ের অনুষ্ঠান করে আলোচনায় এসেছে এক দম্পতি।