বাংলাদেশি যে বিজ্ঞানীরা বিশ্বজুড়ে সমাদৃত

বাংলাদেশি যে বিজ্ঞানীরা বিশ্বজুড়ে সমাদৃত

শেয়ার করুন

bd-scientistবিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

বিজ্ঞান আমাদের কত কিছুই না দিয়েছে। বিজ্ঞান আর প্রযুক্তির কল্যাণে জীবন হয়ে উঠেছে সহজ আর সবলীল। কিন্তু এই বিজ্ঞানের উত্তরোত্তর উৎকর্ষ সাধন কি একদিনেই হয়েছে? না, মোটেও না। অনেক বিজ্ঞানীর দিনের পর দিন গবেষণার ফসল আজকের এই আধুনিক বিজ্ঞান।

বিজ্ঞানী সম্পর্কে জানতে গেলেই আমরা কেন জানি একটু বিদেশমুখী হয়ে পড়ি। যেন সব বিজ্ঞানীরাই বিদেশে জন্মেছেন। বাংলাদেশে বিজ্ঞানী বলে যেন কিছু নেই। আসলে কি তাই? একদম না। বাংলাদেশের বিজ্ঞানীরাও ইতিহাসের পাতায় নানাবিধ আবিস্কার দিয়ে স্বর্ণাক্ষরে নিজের নাম লিখিয়েছেন। চলুন এমন সব মহান দেশীয় বিজ্ঞানীদের সম্পর্কে জেনে নেয়া যাক।

বিজ্ঞানী কাজি আজিজুল হক। ১৮৭২ সালে জন্মগ্রহণ করা এই বিজ্ঞানী ‘ফিঙ্গারপ্রিন্টিং’ পদ্ধতির আবিস্কারক। ১৯৩৫ সালে মৃত্যুবরণ করা এই বিজ্ঞানীর বাড়ি খুলনার ফুলতলীতে।

বিখ্যাত রসায়নবিদ প্রফুল্ল চন্দ্র রায় এর বাড়িও খুলনাতে। ১৮৬১ সালে জন্মগ্রহণ করেন এই বিজ্ঞানী। তিনি মারকুসিয়াস নাইট্রাইটের আবিস্কারক। মহান এই রসায়নবিদ ১৯৪৪ সালে মৃত্যুবরণ করেন।

মুন্সীগঞ্জের বিক্রমপুরে ১৮৫৭ সালে জন্মগ্রহণ করা স্যার জগদীশ চন্দ্র বসুর কথা কে না জানে। মহান এই বিজ্ঞানী রেডিও বা বেতার তরঙ্গের আসল জনক। এছাড়া গাছের প্রাণশক্তিসহ আরও নানান বড় বড় আবিস্কার করেছেন এই বিজ্ঞানী। তিনি ১৯৩৭ সালে পৃথিবীর মায়া ত্যাগ করেন।

পরিসংখ্যান বিদ্যায় বহুল ব্যবহৃত ‘মহালানবিশ ডিসট্যান্স’ থিওরির আবিস্কারক ও কিন্তু বাংলাদেশি। এই মহান পরিসংখ্যানবিদের নাম প্রশান্ত চন্দ্র মহালানবিশ। জন্ম ১৮৯৩ সালে এবং মৃত্যু ১৯৭২ সালে। বাড়ি মুন্সীগঞ্জের বিক্রমপুরে। তিনি ইন্ডিয়ান ইন্স্টিটিউট অফ স্ট্যাটিস্টিক্স এর প্রতিষ্ঠাতা।

বিখ্যাত এস্ট্রোফিজিসিস্ট জামাল নজরুল ইসলামের বাড়ি কিন্তু ঝিনাইদহে। তিনি ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন এবং ২০১৩ সালে মৃত্যুবরণ করেন।

ঢাকার শেওড়াতলীর মেঘনাদ সাহার জন্ম ১৮৩৯ সালে। পদার্থবিজ্ঞানের থার্মাল আয়নাইজেশনের সাহা ইকুয়েশনের আবিস্কারক এই দেশি বিজ্ঞানী। তিনি ১৯৫৬ সালে মৃত্যুবরণ করেন।

১৯২৩ সালে বরিশালে জন্মগ্রহণ করা অমল কুমার রায় চৌধুরীর আবিস্কারও পদার্থবিজ্ঞান নিয়ে। পদার্থবিজ্ঞানের আপেক্ষিক তত্ত্ব ও কসমোলজিতে
বহুল ব্যবহৃত রায়চৌধুরী ইকুয়েশনের আবিষ্কারক  এই পদার্থবিদ ২০০৫ সালে পরলোকগমন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে বসে পদার্থবিজ্ঞানে বর্তমানে বহুল আলোচিত বোসন কণিকা ও বোস-আইনস্টাইন স্ট্যাটিস্টিক্স তত্ত্বের প্রণেতা সত্যেন্দ্রনাথ বসুর জন্ম ১৮৯৪ সালে। ১৯৭৪ সালে পৃথিবীর মায়া কাটিয়ে পরলোকগমন করেন এই পদার্থবিজ্ঞানী।

আর্সেনিক দূরীকরণের সনো ফিল্টারের উদ্ভাবক আবুল হুসামের বাড়িও বাংলাদেশের কুষ্টিয়ায়।

ফরিদপুরের মাকসুদুল আলম পেঁপে, রাবার ও পাটের জিনোম সিকোয়েন্সিং করে বিশ্বজুড়ে আলোচিত হয়েছেন সাম্প্রতিক সময়েই।

কৃত্রিম কিডনির আবিস্কারক শুভ রায়ের বাড়িও কিন্তু চট্টগ্রামের ফটিকছড়িতে। তার এই অসামান্য আবিস্কার চিকিৎসাবিজ্ঞানে এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে।

এ তো গেল মাত্র কয়েকজনের নাম। আরও জানা-অজানা কত জন বিজ্ঞানী ছড়িয়ে ছিটিয়ে আছে দেশের নানা প্রান্তে। উপযুক্ত পরিবেশ সৃষ্টি, যথাযথ মূল্যায়ন ও সরকারের সহযোগিতায় আরও বিজ্ঞানীর জন্ম হোক সোনার বাংলাদেশে এমনটাই আশা সব বাংলাদেশির।