টুইটারে সাকিব-স্টোকসের খুনসুটি

টুইটারে সাকিব-স্টোকসের খুনসুটি

শেয়ার করুন

ben-stokes-shakibসাইফুল ইসলাম রিয়াদ:

মাঠে যতই দা-কুমড়া সম্পর্ক হোক না কেন মাঠের বাইরে তারা কিন্ত ভাল বন্ধু এ দুই অলরাউন্ডার। এ বন্ধুত্বের কথা প্রমাণ করে সাকিব ও স্টোকসের সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম টুইটারে মধুর খুনসুটি।

বাংলাদেশ ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসে স্টোকসকে বোল্ড আউট করে আনন্দ উদযাপনের নিয়ম চলামান রীতির বাইরে গিয়ে সাকিব স্যালুট ঠুকে। এ স্যালুট সামাজিক মাধ্যম গুলোতে আলোর গতিতে ছড়িয়ে পড়ে।

ম্যাচ শেষে বেন স্টোকস টাইগারদের সাফল্য, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা এবং বিশেষভাবে সাকিব আল হাসানকে অভিনন্দন জানিয়ে একটি টুইট করে সাকিবও অভিবাদনের জবাব কিভাবে দিতে হয় সেটা ভাল করেই জানে।

twitসাকিব স্টোকসকে রিটুইট করে বলেন, তুমি সবসময়ের জন্যই আমার ভাল বন্ধু। স্টোকসও কিন্ত ছেড়ে দেওয়ার পাত্র নন। তিনি পেস বোলার হয়েও সাকিবকে রিটুইটে গুগলি দিলেন, স্টোকস বলেন, ‘আমি তোমার ভাল বন্ধু হতে পারি যদি তুমি আমাকে আউট করা বন্ধ করো’।

মাঠের বাইরে যে খেলোয়াড়দের মাঝে যে মধুর সম্পর্ক এটা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসে। কিন্ত স্টোকসের সাথে বাংলাদেশি খেলোয়াড়দের কি সম্পর্ক ছিল একবার ভাবুন।

বালাদেশ ইংল্যান্ডের খেলোয়াড়দের সাথে রেষারেষি শুরু হয় সিরিজের দ্বিতীয় ম্যাচে জস বাটলারের আউটের পর উদযাপনকে কেন্দ্র করে। সেই থেকে শুরু। সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে এসব আর অজানা নেই।

tamim-stokesতবে স্টোকসও মনে হয় একটু বেশী করে ফেলেছিলেন। মিরপুর স্টেডিয়ামে  অভব্য আচরণ করে সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। ম্যাচ শেষে দু’দেশের খেলোয়াড়রা যখন করমর্দন করছিলেন, তখন ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো’র দিকে তামিম ইকবাল হাত বাড়ালেও তিনি তাতে সাড়া দেননি। বেয়ারস্টোর এমন আচরণে তামিম ইকবাল তার দিকে এগিয়ে যান এবং কিছু বোঝানোর চেষ্টাকালে তার (বেয়ারস্টোর) পিঠে হাত রাখেন। আর এতেই তেঁতে ওঠেন বেয়ারস্টো। এ সময় তার সতীর্থ স্টোকস তামিমকে ধাক্কা দেন। ওই ওসময় তাকে তামিমের দিকে আঙ্গুল তুলেও কথা বলতে দেখা যায়।

এমনকি চট্টগ্রামে প্রস্ততি ম্যাচ শেষে বিসিবি একাদশের সেঞ্চুরিয়ান আবদুল মজিদের সাথে হাত মেলাননি তিনি। এ নিয়েও কম জল ঘোলা হয়নি।

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন সকালে ফিল্ড আম্পায়ারের অনুরোধ এবং নির্দেশনা উপেক্ষা করে বার বার ক্রিজে থাকা সাব্বির রহমানের সঙ্গে বাদানুবাদে লিপ্ত হয়েছিলেন স্টোকস। একপর্যায়ে বিষয়টি ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুকের নজরে আনেন দুই আম্পায়ার। এরপরও স্টোকসের আচরণে কোনো পরিবর্তন আসেনি। ফলে খেলোয়াড়দের আচরণবিধি ভঙ্গ করায় স্টোকসের ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একই সঙ্গে ইংলিশ সহ-অধিনায়কের ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ‘ডিমেরিট পয়েন্ট’ যোগ হয়।

তবে তিনি আবার সৌজন্যবোধও দেখিয়েছেন, সাব্বিরকে চট্টগ্রাম টেস্টে স্টোকসের একটি বাউন্স সরাসরি তার মাথায় আঘাত লাগে। খেলা শেষে তিনি সাব্বিরের খবরও নিয়েছেন।

||লেখক: ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী||