তথ্য প্রযুক্তি খাতে সরকারের স্বপ্ন আছে, আস্থা নেই

তথ্য প্রযুক্তি খাতে সরকারের স্বপ্ন আছে, আস্থা নেই

শেয়ার করুন

science-and-technology

নিজস্ব প্রতিবেদক :

দেশের তথ্য প্রযুক্তি খাতের উদ্যোক্তাদের নিয়ে সরকারের স্বপ্ন আছে, তবে আস্থা নেই। এমনটাই বক্তব্য সফটওয়্যার ব্যবসায়ীদের। তারা বলছেন, শুধু সরকার নয়, দেশের অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠানও চড়া মূল্যে বিদেশি সফটওয়্যার কেনে, তবু দেশি প্রতিষ্ঠানের প্রতি আস্থা রাখে না। অথচ বিশ্বের বহু দেশে এখন সফটওয়্যার রপ্তানি করছে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো।

মাত্র ১৭টি প্রতিষ্ঠান নিয়ে যাত্রা শুরু করেছিলো দেশের সফটওয়্যার ব্যবসায়ীদের সংগঠন বেসিস। এখন তার সদস্য সংখ্যা প্রায় এক হাজার। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য মতে বিদেশে পণ্য রপ্তানি করছে বাংলাদেশে ৬৬৬টি প্রতিষ্ঠান সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান। তবে বাংলাদেশে বাজারে এই প্রতিষ্ঠানগুলোর অর্জন কতটুকু?

সফটওয়্যার ব্যবসায়ীরা বলছেন, বাংলাদেশি সফটওয়্যারে খোদ সরকারের আস্থা না থাকলেও এই খাতকে এগিয়ে নিতে আন্তরিক বর্তমান সরকার। তবে আগামী পাঁচ বছরে এই তথ্য প্রযুক্তি খাত থেকে পাঁচ বিলিয়ন রপ্তানি আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন করতে অর্থ লেনদেনে কিছু নীতিমালা আরও শিথিল করা প্রয়োজন।

এ বিষয় সফটওয়্যার ব্যবসায়ীদের সংগঠন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন,  বাংলাদেশের মানুষ তার সবচেয়ে বড় সম্পদ । তার মতে এই মানুষকে সঠিক ভাবে প্রশিক্ষণ দিয়ে সম্পদে রূপান্তর করতে পারলে বাংলাদেশকে আর পেছনে ফিরে তাকাতে হবে না। সেই সঙ্গে সফটওয়্যার খাতের মতো হার্ডওয়ার শিল্পেও বাংলাদেশের স্বাবলম্বী হওয়া জরুরী বলে মনে করেন তিনি।

এ বিষয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, পর্যায়ক্রমে সফটওয়্যার ব্যবসায়ীদের নানা সমস্যা সমাধানে কাজ করছে সরকার। এ বিষয়ে উদার ও আন্তরিক খোদ প্রধানমন্ত্রীও।