চলতি বছরেই বঙ্গবন্ধু-২ স্যাটেলাইটের দরপত্র

চলতি বছরেই বঙ্গবন্ধু-২ স্যাটেলাইটের দরপত্র

শেয়ার করুন

as
নিজস্ব প্রতিবেদক :

চলতি বছরেই বঙ্গবন্ধু ২ স্যাটেলাইটের দরপত্র আহ্বান করতে চায় সরকার। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইট- ২ নিয়ে পরিকল্পনা করছে তারা। একইসাথে , দেশের টিভি চ্যানেলের সম্প্রচারের বাইরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দিয়ে আপদকালীন যোগাযোগ কাঠামো তৈরী করতে চায় বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড।

ভুখন্ডের বাইরে, মহাকাশেও বাংলাদেশের নিশানা। লাল সুবজ পতাকা নিয়ে বছরের যাত্রা পার করলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। ইতিমধ্যেই টেলিভিশন চ্যানলেগুলো এই স্যাটেলাইট ব্যবহার করতে যাচ্ছে সেটা নিশ্চিত। তবে ২৬টি কেইউ-ব্যান্ড ও ১৪টি সি-ব্যান্ড মিলে মোট ৪০টি ট্রান্সপন্ডার এ কমিউনিকেশ স্যাটেলাইটের সর্বচ্চো ব্যবহার নিশ্চিত করতে চায় সরকার।

মূলত আপদকালীন সময়ে, কেন্দ্রের সাথে ৬৪ জেলারই আলাদা একটা ব্যাকাপ নেটওয়ার্ক করার ইচ্ছা সরকারের। যাতে দূর্যোগ, সবধরণের টেলিযোগাযোগ বন্ধ হয়ে গেলেও ঢাকার সাথে যোগাযোগ নিরবিচ্ছিন্ন থাকে।

এদিকে ডিসেম্বরের নির্বাচনী ইশতেহারে ক্ষমতাসীন আওয়ামীলীগ প্রতিশ্রুতি দিয়েছেলো আরো একটি স্যাটেলাইট উৎক্ষেপণের। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১, যে কক্ষপথে রয়েছে অর্থ্যাৎ ১১৯ দশমিক ১৩ পূর্ব দ্রাঘিমাংশ এই কক্ষপথেই পাঠানো যাবে আরো একটি স্যাটেলাইট। কাজেই প্রথম দফা স্যাটেলাইট উৎক্ষেপনে যে খরচা হয়েছে তা ২য় টিতে কমবে, সেইটি স্বাভাবিক।

পরিকল্পনা অনুসারে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সফল ভাবে কাজ শুরু করলে, দেশে স্যাটেলাইট ভিত্তিক বাণিজ্যিক সম্ভাবনা আরো পোক্ত হবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।