ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৩৭ বাংলাদেশির মৃত্যু

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৩৭ বাংলাদেশির মৃত্যু

শেয়ার করুন

_103376124_mediaitem103376123
এটিএন টাইমস ডেস্ক :

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৩৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে। লিবিয়া থেকে অবৈধভাবে ইতালি যাবার পথে বাংলাদেশিসহ মোট ৬০ জনের মৃত্যু হয়। এছাড়া তিউনিশিয়ায় উদ্ধার করা হয় আরও ১৬ জন। গণমাধ্যমে এই খবর জেনে লিবিয়া থেকে বাংলাদেশ দূতাবাসের লোকজন তিউনিশিয়ার পথে রওয়ানা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

লিবিয়া থেকে ইতালি, ভূমধ্য সাগরে এই জলপথ যেন মৃত্যু ফাঁদ। প্রতি বছরই এই পথে সমুদ্র পাড়ি দিয়ে অবৈধ ভাবে ইতালি যাবার পথে মারা যায় শতশত মানুষ। জাতিসংঘের তথ্য মতে এ বছরেই এপ্রিল পর্যন্ত ভূমধ্য সাগর পাড়ি দিতে গিয়ে মারা গেছে ১৬৪ জন। তালিকায় যোগ হল আরও বেশ কিছু নাম। যাদের বেশিরভাগই বাংলাদেশি।

ইতালিতে অবৈধ অভিবাসন প্রত্যাশী ৭৫ যাত্রীকে নিয়ে একটি বড় নৌকা বৃহস্পতিবার গভীর রাতে ছেড়ে যায় লিবিয়ার ত্রিপলি থেকে। গভীর সমুদ্রে যাবার পর যাত্রীদের তোলা হয় একটি ছোটো রাবারের নৌকায়। কিছুক্ষণের মধ্যেই ডুবে যায় সেটি।

সাগরের ঠান্ডা পানিতে কয়েকঘন্ট ভেসে থাকার পর তিউনিশিয়ার জেলেরা উদ্ধার করে হতভাগ্য যাত্রীদের মাত্র ১৬ জনকে। এদের ১৪ জনই বাংলাদেশি। তাঁরা জানিয়েছে ওই নৌকায় ৫১ বাংলাদেশী ছাড়াও তিনজন মিশরীয় এবং মরক্কো, শাদ এবং আফ্রিকার অন্যান্য কয়েকটি দেশের নাগরিক ছিল।

এদিকে, যুদ্ধ বিধ্বস্ত লিবিয়া থেকে সড়ক পথে তিউনিশিয়িা যাওয়া কঠিন হওয়ায় এখনও লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের লোকজন সেখানে পৌঁছুতে পারেনি।