ফের বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি?

ফের বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি?

শেয়ার করুন

empty-school

 

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবে সৃষ্ট পরিস্থিতির কারণে গত মার্চ থেকেই বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এমতাবস্থায় আরও এক দফা ছুটি বাড়ানোর ইঙ্গিত দিয়েছে সরকার।

তবে এরই মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতিও শুরু হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। করোনা সংক্রমণ কমে গেলে সশরীরে শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকবে। তবে এরপর ছুটি আরও বাড়বে কিনা জানতে চাইলে শিক্ষা উপমন্ত্রী একাধিক গণমাধ্যমকে বলেছেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শুরু করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে প্রস্তুতি শুরু করা হয়েছে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান।’

তিনি বলেন, ‘নতুন করে ছুটি আর বাড়ানো হবে নাকি খোলা হবে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি কমিটির পরামর্শের ভিত্তিতে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকলে নতুন করে ছুটি বাড়ানো হতে পারে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে শিক্ষা প্রতিষ্ঠান সীমিত আকারে খোলা হবে।’

আগামী ১৯ ডিসেম্বরের আগেই শিক্ষা মন্ত্রণালয় থেকে ছুটির বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন মহিবুল হাসান চৌধুরী।
প্রসঙ্গত, মহামারি করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা বাড়িয়ে সর্বশেষ ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। তবে চলতি মাসে কয়েকটি বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা নিয়েও তোড়জোড় শুরু হয়েছে। তবে এখনো হল খুলে দেওয়া হয়নি।