দেশের বাজারে ফের কমল স্বর্ণের দাম

দেশের বাজারে ফের কমল স্বর্ণের দাম

শেয়ার করুন

 

jewelery

ফের দেশের বাজারে কমেছে স্বর্ণের দাম। সব ধরনের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৪শ ৫৮ টাকা কমেছে। ২২ ক্যারেটের ভরি প্রতি সর্বোচ্চ দাম পড়বে ৭২ হাজার ২৫৮ টাকা।

শুক্রবার (২১ আগস্ট) মূল্যবান এ ধাতুটির নতুন দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা।
খাত সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের বাজারে কী দামে স্বর্ণ বিক্রি হবে তা নির্ধারণ করে বাজুস। বিশ্ববাজারে দাম বাড়া-কমার ওপর নির্ভর করে এর দাম নির্ধারণ করা হয়। সাধারণত বিশ্ববাজারের সাতদিনের দামের গড় ভিত্তিতে কী পরিমাণ দাম বাড়বে না কমবে সে সিদ্ধান্ত নেয়া হয়।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা যায়, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ২৫৮ টাকা। শুক্রবার পর্যন্ত এই মানের স্বর্ণের বাজার দর ছিল ৭৩ হাজার ৭১৬ টাকা। ভরিতে দাম কমেছে ১ হাজার ৪শ ৫৮ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৬৯ হাজার ১০৯ টাকা। বর্তমানে বিক্রি হচ্ছে ৭০ হাজার ৫৬৭ টাকা। দাম কমানো হয়েছে ১ হাজার ৪৫৮শ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬০ হাজার ৩৬১ টাকা। বর্তমান দাম রয়েছে ৬১ হাজার ৮১৯ টাকা। ভরিতে কমেছে ১ হাজার ৪শ ৫৮ টাকা।

সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫০ হাজার ৩৮ টাকা। শুক্রবার পর্যন্ত সনাতন হিসাবে প্রতি ভরির দাম রয়েছে ৫১ হাজার ৪শ ৯৬ টাকা। দাম কমেছে ১ হাজার ৪শ ৫৮ টাকা।

অপরিবর্তিত রয়েছে ২১ ক্যারেট ক্যাডমিয়াম রুপার দাম। প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।