হংকংয়ে নজড় কাড়ছেন শরনার্থীদের নিয়ে গড়া ফুটবল দল

হংকংয়ে নজড় কাড়ছেন শরনার্থীদের নিয়ে গড়া ফুটবল দল

শেয়ার করুন

all black football teamএটিএন টাইমস ডেস্ক:

সপ্তাহে দুই বার স্থানীয় ক্লাবের সঙ্গে প্রীতি ম্যাচ খেলে সবার নজড় কাড়ছেন হংকংয়ের শরনার্থীদের নিয়ে গড়া দল অল ব্ল্যাক ফুটবল ক্লাব। তাদের স্বপ্ন এই ফুটবল দিয়েই সেদেশের কর্তৃপক্ষের নজড় কাড়বেন স্থায়ী বসবাসের জন্য।

পেটের দায়ে নিজ দেশ ছেড়েছেন, পাড়ি জমিয়েছেন অন্য দেশে। এখন তারা সকলেই শরনার্থী। দীর্ঘ দিন ধরেই হংকংয়ে শরনার্থী শিবিরে বাস করছেন মিদার্দ, কোসেফের মতো হাজারো মানুষ।

এদের মধ্যে একজনের নাম না নিলেই নয়। তিনি মিদার্দ কোয়া। তার মাথায় প্রথম চিন্তা আসে শরনার্থী ফুটবল নিয়ে টিম করার। যেইভাবা সেই কাজ। এ দলের সকলেও শরনার্থী, তাতে কি! তাইতো বেঁচে থাকার তাগিদে সে দেশের কর্তৃপক্ষের নজড় কাড়ার অভিনব উপায় হিসেবে বেছে নিয়েছেন ফুটবল খেলা। আর ওই দলটির নাম দেয়া হলো অল ব্ল্যাক ফুটবল ক্লাব।

আপনি যেখান থেকেই আসেন, সেটা হতে পারে আমেরিকা, ইউরোপ, আফ্রিকা বা এশিয়া । ফুটবল খেলাটা কিন্তু একই রকম। সবাই মিলে দৌড়াবেন, মজা করবেন এমনটি একই সঙ্গে দুখটাও ভাগাভাগি করবেন।

এদিকে ২০০৯ সাল থেকে মোট ৮ হাজার শরনার্থী বসবাসের জন্য দাবি রাখলেও, স্বীকৃতি পেয়েছেন মাত্র ৫২ জন। আর এই খেলা দিয়েই তাদের ভাগ্য বদলে যাবে বলে বিশ্বাস এইসব দুখী মানুষের।