সুইডেনকে হারিয়ে ২৮ বছর পর বিশ্বকাপের সেমিতে ইংল্যান্ড

সুইডেনকে হারিয়ে ২৮ বছর পর বিশ্বকাপের সেমিতে ইংল্যান্ড

শেয়ার করুন

skysports-england-harry-kane_4356103স্পোর্টস ডেস্ক :

২৮ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে উঠল ইংল্যান্ড। সুইডেনকে তারা হারালো ২-০ গোলের ব্যবধানে। সব মিলি ২৫ দেখায় সুইডিসদের বিপক্ষে নবম জয় পেল ইংলিশরা যেখানে সুইডেনের জয় ৭ ম্যাচে। বাকি ৯ ম্যাচ ড্র।

শুরুটা একটু  ছন্নছাড়া, ছিল ছন্দের অভাব। আসেনি তাই আক্রমণও। প্রথম ১২ মিনিট ইংল্যান্ডকে ঠিক ইংল্যান্ডের মতো লাগনি। ১৩ মিনিটে আসে প্রথম আক্রমণ। তাও আবার ইংল্যান্ডের বিপক্ষেই। গোলরক্ষককে চমকে দিতে বক্সের অনেক বাইরে থেকে শট নিয়েছিলেন ভিক্টর ক্লাসেন। যদিও তার দূরপাল্লার শট বারের সামান্য উপর দিয়ে চলে যায়।

১৯ মিনিটে প্রথমবার দেখা যায় ইংল্যান্ডের সংঙ্গবন্ধ আক্রমণ। রহিম স্টার্লিং দারুণভাবে বল টেনে পাস দেন হ্যারি কেইনকে। যদিও ইংলিশ অধিনায়কের শট বক্সের সামন্য বাইরে দিয়ে যায়।

এরপর এককটু একটু করে ফুটে উঠেছে ইংল্যান্ড। যার ফলও তারা পেয়ে যায় ৩০ মিনিটে। অ্যাশলে ইয়াংয়ের কর্নার থেকে বক্সের মধ্যেই বল পেয়েছিলেন হ্যারি মাগুইরে। লাফিয়ে উঠে দুর্দান্ত এক হেডে পোস্টের বাম দিক দিয়ে বল জালে জড়ান লেস্টার সিটি ডিফেন্ডার।

৪৪ মিনিটে একক প্রষ্টেয় গোল করতে গিয়ে ব্যর্থ রহিম র্স্টালিং। যদিও সেটা ছিল অফসাইড। এক মিনিট বাদে আবারো সুযোগ আসে র্স্টালিংয়ের। তার সামনে ছিলেন দুজন সুইডিস ডিফেন্ডার। চাইলেই পাস দিতে পারতে পাসে থাকে হ্যারি কেনকে। তবে নিজে গোল করতে গিয়ে এই সুযোগটিও নষ্ট করেছেন তিনি।

৪৭ মিনিটে অসাধারণ এক সেফ করেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। মার্কাস বার্গের হেড সেভ করেন সুনিপুন দক্ষতায়।

৫৯ মিনিটে ব্যবধান দ্বিগুন করে ইংলিশরা। ডেলে আলীকে সুন্দর পাস দেন হেসে লিংগার্ড। হেড থেকে সহজেই বল জালে জড়ান এই ইংলিশ মিডফিল্ডার। ৬২ ও ৭২ মিনিটে দেখার মতো আরো দুটি সেভ করেন পিকফোর্ড।

শেষ পর্যন্ত আর কোনো দল গোল করতে না পারায় ২-০ গোলের জয় নিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড।