শেষ বেলায় ৩ উইকেট বিলিয়ে উল্টো চাপে টাইগাররা

শেষ বেলায় ৩ উইকেট বিলিয়ে উল্টো চাপে টাইগাররা

শেয়ার করুন

Bangladesh cricketer Tamim Iqbal plays a shot during the second day of the second and final Test cricket match between Sri Lanka and Bangladesh at The P. Sara Oval Cricket Stadium in Colombo on March 16, 2017. / AFP PHOTO / Ishara S. KODIKARA        (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

স্পোর্টস ডেস্ক :

চাপে থাকার কথা ছিল স্বাগতিকদের। অথচ দিনশেষে ঘটলো উল্টোটাই। দায়িত্বজ্ঞানহীন টপঅর্ডার বেলাশেষে উইকেট বিলিয়ে চাপে রাখল বাংলাদেশকে। মাত্র চার ওভারে প্রতিপক্ষকে তিন উইকেট উপহার দিয়েছে হোটেলে ফিরেছে মুশফিকবাহিনী। নির্ঘুম রাত এখন স্বাগতিকরা নয়, কাটাবে সফরকারীরা।

শ্রীলংকার প্রথম ইনিংসে ৩৩৮ রানের জবাবে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২১৪। উইকেট সংখ্যা আরো বাড়তে পারত সাকিবের ক্যাচ ড্রপ না হলে।

দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও সৌম্য সরকার দেখে-শুনেই খেলছিলেন লঙ্কান বোলারদের। তবে দুর্ভাগ্য তামিম ইকবালের, ২২তম টেস্ট অর্ধশতকের মাত্র এক রান বাকি থাকতেই আউট হয়ে যান তিনি।  আম্পায়ার আলিমদার আউট না দিলেও হেরাথ রিভিউ নিয়ে সফলতা পান। আর তামিমের আউটের সাথে সাথে চা বিরতিতে যায় বাংলাদেশ।

ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতক তুলে নিলেও প্রয়োজনে দলকে এগিয়ে নিতে ব্যর্থ হন ৬১ রানে আউট হন সৌম্য সরকার। ১৩০ রানে দ্বিতীয় উইকেট হিসেবে সৌম্য হবার পর তৃতীয় উইকেট দারুণ খেলতে থাকেন ইমরু আর সাব্বির। দুজনে মিলে গড়ে তোলেন ৬২ রানের জুটি। ইমরুল একবার জীবন পেয়েও নিজেকে উইকেটে থাকার ধৈর্য দেখানে পারেননি। দল যখন দিন শেষ করার আশা করছে ঠিক তখনই আউট হয়ে যান ইমরু। ১৯২ রানের মাথায় আউট হবচার সময় তার রান ৩৪। এরপর নাইট ওয়াচম্যান হিসেবে নামেন তাইজুল ইসলাম। কিন্তু প্রথম বলেই আউট হয়ে সানদাকানকে হ্যাটট্রিকের স্বপ্ন দেখান। তবে সে স্বপ্ন বাউন্ডারি মেরে উড়িয়ে দেন সাকিব। তবে বাংলাদেশের বিপদ তখনও শেষ হয়নি। শেষ বেলায় বাজে শটের খেসারত দিয়ে ৪২ রানে ফেরেন সাব্বির।Bangladesh batsman Imrul Kayes plays a shot against Sri Lanka on day two of their second test cricket match in Colombo, Sri Lanka, Thursday, March 16, 2017. (AP Photo/Eranga Jayawardena)

Bangladesh batsman Imrul Kayes plays a shot against Sri Lanka on day two of their second test cricket match in Colombo, Sri Lanka, Thursday, March 16, 2017. (AP Photo/Eranga Jayawardena)

এর পর আর নাইট ওয়াচ ম্যান না নামিয়ে নিজেই নেমে যান মুশফিকুর রহীম। বিপদ আরও বাড়তো যদি না সাকিবের ক্যাচ দুইবার না ফেলতেন লঙ্কান ফিল্ডাররা। দিন শেষে সাকিব ১৮ ও মুশফিক ২ রানে অপরাজিত রয়েছেস। শেষ বেলায় এক সানদাকানই পাল্টে দেন খেলার রং। নেন ৩ উইকেট।

এর আগে দ্বিতীয় দিন লাঞ্চের আগে ৩৩৮ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। আগের দিনের সাত উইকেটে ২৩৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে শ্রীলঙ্কা। দ্রুত তিন উইকেট তুলে নেওয়ার আশায় দ্বিতীয় দিন শুরু করেছিল বাংরাদেশ। কিন্তু সময়ের সঙ্গে বেড়েছে শুধু হতাশা। হেরাথ ও লাকমালকে নিয়ে দারুণ দুটি জুটি গড়ে তোলেন চান্দিমাল। এই দুই জুটি ভাঙার পর শেষ জুটিতেও বাংলাদেশকে ভোগালেন লাকমল।

লাকশান সান্দকানকে নিয়ে শেষ উইকেটে ৩৩ রানের জুটি গড়েন লাকমল।  দুই ঘণ্টাতেও অল আউট করা যায়নি লঙ্কানদের। শেষ জুটি ছিল বলে লাঞ্চের আগে বাড়ানো হয় সময়। শেষ পর্যন্ত বোলার বদলে মেলে সাফল্য। শুভাশীষ রায়কে আক্রমণে আনেন মুশফিক। শর্ট বলে পুল করেছিলেন লাকশল। ব্যাটের ওপরের দিকে বল লেগে জমা পড়ে থার্ডম্যান ফিল্ডারের হাতে।

৩৫ রানে আউট লাকমল। শ্রীলঙ্কা অলআউট ৩৩৮। একই সঙ্গে লাঞ্চ। ১৩৮ রানের অসাধারণ ইনিংস খেলেন চান্দিমাল।