ফিরে দেখা ১৯৩৮ বিশ্বকাপ

ফিরে দেখা ১৯৩৮ বিশ্বকাপ

শেয়ার করুন

2935414_xbig-lndস্পোর্টস ডেস্ক :

বিশ্বকাপের তৃতীয় আসর বসে ১৯৩৮ সালের জুন মাসে। স্বাগাতিক ছিল ফ্রান্স। হাঙ্গেরিকে হারিয়ে টানা দ্বিতীয় বিশ্বকাপের শিরোপা জেতে বিনিতো মুসোলিনির দেশ ইতালি। অবশ্য এই বিশ্বকাপের পরই দ্বিতীয় বিশ্বযুদ্ধ ছড়িয়ে পড়ে। আর আজকের ফিরে দেখায় থাকছে ১৯৩৮ সালের সেই বিশ্বকাপ।

চারদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর দামামা। সকলের কাছে মুখ্য তখন জীবনরক্ষার তাগিদ। তবে প্রবাদ আছে নদীর স্রোত কখনই কারো জন্য বসে থাকে না। ঠিক বিশ্বফুটবলের আমেজের কাছে হার মানে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ভাগ্যবিধাতার ইচ্ছায় ১৯৩৮ সালে ফ্রান্স ঠিকই আয়োজন করে বিশ্ব ফুটবল মিলন উৎসবের।

তৃতীয় বিশ্বকাপে অংশ নিতে আগ্রহ দেখায় ৩৭ দেশ। বাছাইপর্ব টপকে চূড়ান্ত মঞ্চে সুযোগ পায় ১৫ দল। স্বাগতিক দেশকে বাছাইপর্ব খেলতে হয়নি। অস্ট্রিয়া, বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠলেও জার্মানি তাদের আংশিক দেশ দখল করে নেয়ায় বিশ্বকাপ থেকে নিজেদের গুটিয়ে নেয়।
fifa-world-cup-final-match-italy-hungary-1938-meazza-1381326860তবে ১৯৩৪ সালের বিশ্বকাপ জয়ী ইতালি কোর্য়াটার ফাইনালে ফ্রান্সকে হারিয়ে টিকিট পায় সেমিফাইনালের। মুখোমুখি হয় ব্রাজিলের। তবে সে ম্যাচে ব্রাজিল তাদের জয়ের নায়ক লিওনিদাসকে মাঠেই নামায় নি। আর ফল হয় ২-১ এ হার। অন্যদিকে, সুইডেনকে ৫-১ গোলে উড়িয়ে ফাইনালে যায় হাঙ্গেরি।

প্যারিসের কলোম্বোস স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় শিরোপা নির্ধারণী লড়াই। হাঙ্গেরিকে ৪-২ গোলে হারিয়ে ইতিহাসের প্রথম দল হিসেবে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জেতে ইতালি। ওই বিশ্বকাপে সর্বোচ্চ গোল করেন ব্রাজিলের লিওনিদাস। তার গোল সংখ্যা ছিলো ৭টি। সম্মানিত হন গোল্ডেন বুটে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে, ১৯৩৮ সালের বিশ্বকাপে প্রমাণ হয় বিশ্বের মানুষ ফুটবলকে কতটা ভালবাসে।