ফাইনালের জন্য প্রস্তুত সেই লুজনিকি স্টেডিয়াম

ফাইনালের জন্য প্রস্তুত সেই লুজনিকি স্টেডিয়াম

শেয়ার করুন

DCIM101MEDIADJI_0207.JPG

এটিএন টাইমস ডেস্ক :

স্বপ্নের বিশ্বকাপের পর্দা নামতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। প্রথমবারের মতো গ্রেটেস্ট শো অন আর্থ’ আয়োজনের সফল সমাপ্তি টানতে প্রস্তুত রাশিয়া। স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব ম্যাচ দিয়ে যে স্টেডিয়ামে উদ্বোধন হয়েছিল বিশ্বকাপের, সেখানেই অনুষ্ঠিত ফ্রান্স-ক্রোয়েশিয়ার ম্যাচ। আর এই শিরোপা দ্বৈরথে বিদায় জানাতে প্রস্তুত সেই স্টেডিয়াম। সূচনা ও সমাপনীর ভ্যেনু মস্কোর লুজনিকির কথা শোনানো যাক এবার।

রাজধানী মস্কো। এখানকার দর্শকরা এক দিক থেকে খুবই ভাগ্যবান। কেননা, বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের পর জমজমাট উদ্বোধনী ম্যাচও দেখছে। একমাস আগে শুরু সেই মিলনমেলা ভাঙার অপেক্ষা এখন।
59a76dedebdd6
এই স্টেডিয়ামের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়া ৫-০ গোলে সৌদি আরবকে হারিয়ে উড়ন্ত সূচনা করে। এরপর গ্রুপ পর্বের তিনটি, দ্বিতীয় রাউন্ডে ১টি ও ১টি সেমিফাইনাল হয়েছে এই স্টেডিয়ামে। বিশ্বকাপ ফাইনাল মহারণের সাক্ষী হওয়ার অপেক্ষা এখন। প্রস্তুত চূড়ান্ত লড়াইয়ের মঞ্চ। প্রস্তুত ফ্রান্স-ক্রোয়েশিয়া।

মস্কোবাসী আরও একটি দিক দিয়ে সত্যিই ভাগ্যবান। রোববারের ফাইনালও যে হবে এই লুজনিকি স্টেডিয়ামে। এখানে বসে শুরুর সাক্ষী হয়েছিলেন যারা, তাদের অনেকেই হয়ত সমাপ্তিও দেখবেন লুঝনিকির গ্যালারিতে বসে।

এবার একটু ফিরে দেখা যাক। রাশিয়া যখন প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পায় তখনই কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় মস্কোর লুজনিকিতে হবে উদ্বোধনী ও সমাপনী ম্যাচ। সেই ভাবনা থেকে ২০১৩ সালে সংস্কার শুরু হয়। ৩৫০ মিলিয়ন ডলার খরচ হয়েছে স্টেডিয়ামকে নতুন করে সাজাতে।

রাশিয়ার জাতীয় স্টেডিয়াম লুজনিকি ১৫ জুলাই ফাইনালের মধ্য দিয়ে ইতিহাসের অংশ হবে। আর ক্রোয়েশিয়া চ্যাম্পিয়ন হলে নতুন কোন বিশ্বচ্যাম্পিয়নের স্বাক্ষী হবে এই স্টেডিয়াম।