নারী ওয়ানডে বিশ্বকাপে সপ্তমবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

নারী ওয়ানডে বিশ্বকাপে সপ্তমবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

শেয়ার করুন

Women oneday

ক্রীড়া ডেস্ক।।

নারী বিশ্বকাপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত ফাইনালে ইংল্যান্ডকে ৭১ রানে হারিয়েছে তারা।

ক্রাইস্টচার্চে দিনের শুরুটা ইংলিশদের পক্ষে গেছে। টস জেতেন ইংলিশ অধিনায়ক হিদার নাইট। নেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। সেটা যে মোটেও ঠিক ছিল না, অজিরা সেটা বুঝিয়ে দিল ব্যাট হাতে। অস্ট্রেলিয়া যখন ইনিংস শেষ করল, স্কোর তখন ৫ উইকেটে ৩৫৬ রান।

অ্যালিসা হিলির দুরন্ত ১৭০ রানের ইনিংস ফাইনালে অজিদের এত বড় রানের পুঁজি এনে দেয়। ছেলে ও মেয়ে মিলিয়ে বিশ্বকাপ ফাইনালে দেড়শ ছাড়ানো ইনিংস নেই আর কারো। ৪৬তম ওভারে আউট হওয়ার আগে হিলি ১৩৮ বলে করেন ১৭০ রান।

তার এমন দুর্দান্ত ইনিংসের সঙ্গে ফিফটি করেন রাচেল হেইনস ও বেথ মনি। ৯৩ বলে ৬৮ রান করেন হেইনস, ৪৭ বলে ৬২ রান আসে মণির ব্যাট থেকে। নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৫ উইকেটে ৩৫৬ রান করে অস্ট্রেলিয়া। ১০ ওভার বল করে ইংলিশদের পক্ষে ৪৬ রান দিয়ে তিন উইকেট নেন আনয়া সারবাসোল।

অ্যালিসা হিলি যখন ১৭০ রানে ফিরে যান তখন স্কোর বোর্ডে তিন শতাধিক রান জমা পড়েছে। ১৩৮ বল মোকাবিলায় সাজানো তার ইনিংসটিতে ছিল ২৬টি চারের মার। এটি যেকোনো বিশ্বকাপের ফাইনালে (নারী-পুরুষ মিলিয়ে) ব্যক্তিগত সর্বোচ্চ রানের স্কোর।

হিলি ফেরার পর অন্য ব্যাটাররা নেমে তেমন কিছু করতে না পারলেও বড় সংগ্রহ নিয়েই ইনিংস বিরতিতে যায় অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের হয়ে তিনটি উইকেট পেয়েছেন অ্যানা শোরুবসোলে। এছাড়াও এক উইকেট পান সোফি একলেস্টোন।

জবাবে ইংল্যান্ডও সমানতালে লড়তে থাকেন। ন্যাট সিভার ১৪৮ রান করে অপরাজিত থাকেন। ১২১ বলে সাজানো তার ইনিংসটিতে ছিল ১৫টি চার ও একটি ছক্কার মার।

কিন্তু সতীর্থ ব্যাটারদের ব্যর্থতায় দলকে জেতাতে পারেননি। ৪৩.৪ ওভারে ২৮৫ রানে অলআউট হয়ে যায় ইংলিশরা। দলটির পক্ষে তাম্মি বিউমন্ট ২৭, হেথার নাইট ২৬, সুফি ডান্কলি ২২, চারলি ডিন ২১ ও অ্যামি জোনস ২০ রান করেন।