তাসকিনের হ্যাটট্রিকের পর বাংলাদেশের সামনে ৩১২ রানের টার্গেট

তাসকিনের হ্যাটট্রিকের পর বাংলাদেশের সামনে ৩১২ রানের টার্গেট

শেয়ার করুন

 

260832.3স্পোর্টস ডেস্ক :

ডাম্বুলায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের সামনে ৩১২ রানের বিশাল টার্গেট দিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে পঞ্চম ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিক করেন তাসকিন।

শ্রীলঙ্কা টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৪৯.৫ ওভারে ৩১১ রানে অল-আউট হয় শ্রীলঙ্কা। দলের পক্ষে কুশাল মেন্ডিজ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে সর্বোচ্চ ১০২ রানে আউট হন। এছাড়া উপুল থারাঙ্গা করেন ৬৫ রান। বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ হ্যাটট্রিকসহ ৪ উইকেট লাভ করেন। এছাড়া মাশরাফি, মুস্তাফিজ আর মিরাজ একটি করে উইকেট পান। শ্রীলঙ্কার ইনিংসে তিনটি রানআউট হয়।

ব্যাট করতে নেমে, শুরুতেই মাশরাফির আঘাতে উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। নিজের দ্বিতীয় ওভারে এবং শ্রীলঙ্কার দলীয় ১৮ রানের মাথায় দানুশকা গুনাতিলাকার উইকেট তুলে নেন মাশরাফি।

Sri Lankan cricketer Dinesh Chandimal (L) plays a shot as Bangladesh wicketkeeper Mushfiqur Rahim looks on during the second one day international (ODI) cricket match between Sri Lanka and Bangladesh at The Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla on March 28, 2017. / AFP PHOTO / Ishara S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

গুনাথিলাকা ব্যক্তিগত ৯ রানে উইকেটরক্ষক মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর ওয়ান ডাউনে নামা কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে এই প্রাথমিক বিপর্যয়ের সামাল দেন উপুল থারাঙ্গা। দুজনে মিলে গড়ে তোলেন ১১১ রানের পার্টনারশিপ। বাংলাদেশের বোলারদের হতাশায় ভুগিয়ে রানের চাকা বাড়াতে থাকেন দুজন। দুজনেই তুলে নেন অর্ধশতক। অবশেষ এই জুটি ভাঙ্গে রান আউটে। নিজের ২০০তম ম্যাচে ৬৫ রান করে আউট হন থারাঙ্গা। মুম্তাফিজের নো বলে রান আউট হয়ে ফেরেন তিনি।

কিন্তু এরপর উপুল থারাঙ্গাকে নিয়ে চড়াও হন কুশাল মেন্ডিজ। তুলেন নেন তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। থারাঙ্গাকে নিয়ে গড়ে তোলেন ৮৩ রানের মূল্যবান পার্টনারশিপ।

Bangladesh cricket captain Mashrafe Mortaza celebrates after he dismissed Sri Lankan cricketer Danushka Gunathilaka during the second One Day International (ODI) cricket match between Sri Lanka and Bangladesh at The Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla on March 28, 2017. / AFP PHOTO / Ishara S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

এর পরই মুস্তাফিজের আঘাত। চান্দিমালকে ২৪ রানে এলবিডব্লিও করেন মোস্তাফিজ। পরের ওভারে নিজের বলে তাসকিনের অসাধারণ ক্যাচে ১০২ করে ফেরেন মেন্ডিজ।

এরপর শ্রীবর্ধনে আর গুনারত্নে দারুণ পার্টনারশিপ গড়ে তোলেন। ২৭১ রানের মাথায় শ্রীবর্ধনেকে বোল্ড করেন মিরাজ। ২৮০ রানের মাথায় পেরেরাকে রান আউট করেন মুশফিক। শেষ দিকে বাংলাদেশের বোলাররা নিয়ন্ত্রিত বল করায় শ্রীলঙ্কা বেশিদূর যেতে পারেনি। শেষ ওভারের তৃতীয় চতুর্থ আর পঞ্চম বলে গুনারত্নে, লাকমাল আর প্রদীপকে আউট করে বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে পঞ্চম হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন তাসকিন। আর সব মিলিয়ে ওয়ানডে ইতিহাসে ৪১ তম হ্যাটট্রিক করেন তাসকিন। শেষ পর্যন্ত লঙ্কানরা থামে ৩১১ রানে।

বাংলাদেশের পক্ষে প্রথম হ্যাটট্রিক করেন শাহাদাত হোসেন। এছাড়া আব্দুর রাজ্জাক, রুবেল হোসেন এবং তাইজুল ইসলাম ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে হ্যাটট্রিক করেন।

প্রথম ওয়ানডেতে ৯০ রানে জিতে সিরিজে ১-০ তে এগিয়ে আছে বাংলাদেশ।