মিজু আহমেদের মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গণে শোকের ছায়া

মিজু আহমেদের মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গণে শোকের ছায়া

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া অভিনেতা মিজু আহমেদ আর নেই। সোমবার রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৩ বছর। গুণী এই অভিনেতার মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গণে নেমে আসে শোকের ছায়া। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় ঢাকার পান্থপথের কনকর্ড টাওয়ার প্রাঙ্গণে ও সাড়ে ১০টায় এফডিসিতে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

নানা সংলাপের মাধ্যমে অভিনয়কে জীবন্ত করে তুলতেন। দর্শক মনে খলনায়ক হিসেবে ঠাঁই মিলে তাঁর। ১৯৭৮ সালে, ‘তৃষ্ণা’ ছবির মাধ্যমে ঢাকাই সিনেমায় নাম লেখান মিজু আহমেদ। প্রতিষ্ঠা পান কয়েক বছরের মধ্যেই। চাকর, বশিরা, হাঙ্গর-নদী-গ্রেনেড, লাঠি, আজকের সমাজসহ অভিনয় করেন কয়েকশো চলচ্চিত্রে। সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে ১৯৯২ সালে তাঁর ঝুলিতে উঠে আসে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।

শ্যুটিংয়ের কাজে দিনাজপুরের স্বপ্নপুরির উদ্দেশে সোমবার রাতে কমলাপুর থেকে রেলে রওনা দেন তিনি। এরপর বিমানবন্দর স্টেশন ছাড়ার আগেই পথে অসুস্থ হয়ে পড়েন। সেখান থেকে কুর্মিটোলা হাসপাতালে নেয়া হলে, চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। জীবনের রেলগাড়ি থেমে যায় রেলপথেই।

খলনায়কের মৃত্যুর খবর শুনে রাতেই রাজধানীর পান্থপথের বাসায় জড়ো হন ভক্ত, সহকর্মী ও চলচ্চিত্র অঙ্গনের অনেকে। তার মরদেহ বাসায় আনার পর শমরিতা হাসপাতালের হিমঘরে নিয়ে যাওয়া হয়।

মিজু আহমেদের জন্ম ১৯৫৩ সালের ১৭ নভেম্বর কুষ্টিয়ায়। শৈশব থেকে থিয়েটারের প্রতি আগ্রহী ছিলেন। কাজ করেন স্থানীয় নাট্যদলেও। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা করেছেন।