ডি ককের হ্যারিকেন ইনিংসে লণ্ডভণ্ড অস্ট্রেলিয়া

ডি ককের হ্যারিকেন ইনিংসে লণ্ডভণ্ড অস্ট্রেলিয়া

শেয়ার করুন

252873

স্পোর্টস ডেস্ক :

কুইন্টন ডি ককের রেকর্ড সেঞ্চুরিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে উড়িয়ে দিয়ে সিরিজের ১-০ তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

সেঞ্চুরিয়নে টস হেরে ব্যাট করতে নেমে দলীয় ৬৪ রানে আউট হন ডেভিড ওয়ার্নার। তার ব্যাট থেকে আসে ৪০ রান। এরপর জর্জ বেইলির ৭৪ ও জন হাস্টিংসয়ের ৫১ রানে সুবাদে অজিদের সংগ্রহ দাড়ায় ৯ উইকেটে  ২৯৪ রান। আন্দিল ৪ ও ডেল স্টেইন ২ উইকেট নেন।

ব্যাট করতে নেমে ২৯৫ রানের বড় টার্গেট মামুলি বানিয়ে ফেলেন কুইন্টন ডি কক। অস্ট্রেলিয়ার বোলারদের উপর রীতিমত তাণ্ডব বইয়ে দেন। দক্ষিণ আফ্রিকার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ১৭৮ রান করেন ডি কক। আর এ ইনিংস খেলার পথে তিনি ছক্কা মারেন ১১ টি আর চার ১৪ টি। মাত্র ১১৩ বলের ইনিংস খেলার পথে ছাড়িয়ে যান হার্সেল গিবসের সেই বিখ্যাত ১৭৪ রানের ইনিংসটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৩৮ রানের টার্গেট ছাড়িয়ে যাবার পথে গিবস করেছিলেন ১৭৫ রান। এতদিন দক্ষিণ আফ্রিকার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল সেটি। আর নিজের রেকর্ড ভাঙ্গা স্টেডিয়ামে বসে দেখেন গিবস।

মনে হচ্ছিল দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ইনিংস খেলা গ্যারি কারস্টেন এর ১৮৮ কে ছাড়িয়ে যাবেন ডি কক। কিন্তু একদম শেষ সময় আউট হয়ে যান কক।

ডি ককের সঙ্গে রিলি রসোর ৬৩ আর ডু প্লেসিসের ব্যাটে এক সময় মনে হচ্ছিল ম্যাচটি ৯ উইকেটে জিততে চলছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ সময় পর পর তিন উইকেট পরে যাওয়ায় ম্যাচ ৬ উইকেটে জিতে নেয়া আর তখনও দক্ষিণ আফ্রিকার হাতে ছিল ১৩ ওভার চার বল।

অজি বোলার স্কট বোল্যান্ড নেন ৩ উইকেট।