টালমাটাল অস্ট্রেলিয়া ক্রিকেট!

টালমাটাল অস্ট্রেলিয়া ক্রিকেট!

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

সাম্প্রতিক কালে ক্রিকেটের ওবেসবাইট ঘাটলে যে খবরটি আপনার চোখে সবচেয়ে বেশি পড়বে সেটি অস্ট্রিলা ক্রিকেটের টালমাটাল পরিস্তিতি।  চলমান উল্টে দেখি সং কটের এপাশ-ওপাশ। দ্বন্দ্বে জুনের শেষ দিন থেই অস্ট্রেলীয় ক্রিকেটারা আর চুক্তিদ্ধ নয় বোর্ডের সাথে ।

ফলে দেশ-কিংবা রাজ্যের প্রতিনিধিত্ব করতে তারা এখন আর দায়দ্ধ নয়। তবে, কোথায় এই সংকটের উৎস?। ২০ বছর ধরে, টিভি টিভিস্বত্ত্ব, স্পন্সরসহ বিভিন্ন রেভেনিউয়ের হিস্যা পেয়ে আসছে বোর্ডের সাথে চুক্তিবদ্ধ আন্তর্জাতিক ও ঘরোয়া পুরুষ ক্রিকেটাররা। যেখানে অর্থের ৭৩ শতাংশই পায়  সিএ।

চলনাম পন্থায় অজি ক্রিকেটউন্নয় প্রবর্ধন হচ্ছে। কিন্তু বিধি বদলাতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের চাওয়া, রেভেনিউয়ের অর্থাংশ পাবে শুধৃ নারী-পুরুষ তারকা ক্রিকেটাররা। নারী সংযুক্তি ইতিবাচ, তবে বঞ্চিত হচ্ছে ঘরোয়া খেলুড়েরা।

সিএ বলছে, আগে যে সম্পদ সকলে পেত এখন সেটা ব্যয় হবে ক্লাব, স্কুলক্রিকেট আর পাইপলাইন উন্নয়নে। আর ঘরোয়া ক্রিকেটারদের বঞ্চিতের যুক্তি, উপরি কড়ি আয়ে তাদের কোনো অবদান নেই। তবে টিভি স্বত্ত্বের সবচেয়ে বড়ে অংশই কিন্ত আসে বিগ ব্যাশ থেকে।

নতুন নিয়মে স্মিথ-ওয়ার্নারদের মত ক্রিকেটারদের পোয়াবারো। তবে ঘরোয়া থেকে আন্তর্জাকি, সকল ক্রিকেটারাই একাই সুতোয় গাঁথা। এসিএ’র ছায়াতলে তাদের আন্দোলন সংগবব্ধ। তাদের নতুন প্রস্তাবেও আছে নারীদের সংযুক্তি।

এসিএ’র প্রস্তাবে, গ্রাসরুটের উন্নয়ন আর ক্রিকেটাররা পাবে সমঅর্থ, ২২ দশকিক ৫ শতাংশ করে। তবে একে অন্যের প্রস্তাব মানতে নারাজ। ফলে ভাঙন হচ্ছে প্রসারিত। হয়তো, ক্যারিবীয়দের মত অজি ক্রিকেটারাও অর্থ প্রাপ্তির জন্য আইপিএল, সিপিএলের মত ফ্র্যাঞ্চাইজি লিগেই বেশি গুরুত্ব দেবে। তবে, অন্য সফরের সাথে ঠিকই কিন্তু হুমকির মুখে চলতি বছলের অ্যাশেজ।