টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে শেষ আটে ইংল্যান্ড

টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে শেষ আটে ইংল্যান্ড

শেয়ার করুন

england-wins-pk-shootoutস্পোর্টস ডেস্ক :

টাইব্রেকারে ৪-৩ গোলে কলম্বিয়াকে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে ইংল্যান্ড। নির্ধারিত সময়ে ১-১ গোলের সমতায় শেষ হওয়া ম্যাচে অতিরিক্ত সময়ে কোন গোল হয়নি। টাইব্রেকারে দুটো শট রুখে দিয়ে ইংলিশদের জয় নিশ্চিত করনে গোলরক্ষক পিকফোর্ড। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ সুইডেন।

প্রথমার্ধে আধিপত্য ছিল ইংল্যান্ডের। কিন্তু আক্রমণে গিয়ে কোন ফল তুলতে পারেনি। কলম্বিয়া ব্যস্ত ছিল রক্ষণ সামলাতে। তবে মাঝে মধ্যে দূর পাল্লার শটে ইংলিশ রক্ষণে ফাটল ধরানোর চেষ্টা করেছে তারা। এই অর্ধে ৯ ও ১৬ মিনিটে দুটো সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় ইংল্যান্ডের অ্যাশলে ইযাং আর অধিনায়ক কেন।

তবে দ্বিতীয়ার্ধে ইংলিশরা ছিল উজ্জীবীত। তাদের আকটাতে গিয়ে অনেক ফাউল করে হলুদ কার্ড দেখেছে কলম্বিয়া। ৫৪ মিনিটে ফ্রিকিক পায় ইংল্যান্ড। কিন্তু হ্যারি কেনকে দৃষ্টিকটূভাবে আটকে রাখতে গিয়ে দলের বিপদ ডেকে আনেন ডেভিনসন স্যাঞ্চেজ। পেনাল্টি পায় ইংল্যান্ড। এরপর চলে বিতন্ডা। শেষমেষ ৫৭ মিনিটে গোল করেন অধিনায়ক। তাঁর গোলসংখ্যা দাঁড়ায় ৬। ৭৯ বছরে এই প্রথম কোন ইংলিশ খেলোয়াড় হিসাবে টানা ছয় ম্যাচে গোল করলেন তিনি।

দ্বিতীয়ার্ধের বাকিটায় প্রাধান্য থ্রি লায়ন্সদেরই ছিল। কিন্তু এই ম্যাচে নাটক তখন বাকি ছিল। কারণ ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে কুয়ার্দাদোর কর্ণারে মাথায় ছুঁইয়ে খেলায় সমতা ফেরান ইয়েরি মিনা। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এর প্রথমার্ধ ছিল কলম্বিয়ানদের আর দ্বিতীয়ার্ধ ইংরেজদের। তবে কেউই গোল করতে পারেনি। ফলে গড়ায় টাইব্রেকারে। তবে উরিবে আর বাক্কার শট আটকে দিয়ে ম্যাচ জয়ে নায়ক বনে যান ইংলিশ গোলরক্ষক পিকঢোর্ড। ইংল্যান্ডের পক্ষে গোল করতে ব্যর্থ হন হেন্ডারসন।