এবার কাতার বিশ্বকাপেও নিষিদ্ধ রাশিয়া

এবার কাতার বিশ্বকাপেও নিষিদ্ধ রাশিয়া

শেয়ার করুন

Sports

ক্রীড়া ডেস্ক।।

ইউক্রেনের ওপর আগ্রাসনের প্রতিবাদে রাশিয়াকে সাময়িক নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা ও ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থ উয়েফা।

এর ফলে রাশিয়া ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২২ নারী ইউরো কাপে খেলতে পারবে না। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এছাড়া ইউরোপা লিগ থেকে স্পাটাক মস্কোকে বাদ দেওয়া হয়েছে। সোমবার ফিফা ও উয়েফা যৌথভাবে এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ফিফা ও উয়েফা সিদ্ধান্ত নিয়েছে যে, রাশিয়ার জাতীয় ফুটবল দল ও কোন ক্লাব পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ফিফা ও উয়েফার কোন আসরে অংশ নিতে পারবে না।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ফুটবল ভ্রাতৃত্বের কথা বলে। ইউক্রেনের ওপর হামলায় হতাহতদের প্রতি ফিফা ও উয়েফা সমবেদনা জানাচ্ছে। দুই (ফিফা ও উয়েফা) প্রেসিডেন্ট আশা করছেন, দ্রুতই ইউক্রেনের ওপর হামলা থামবে এবং পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হবে। আবার পুরোদমে ফুটবল শুরু হবে এবং ফুটবলের জয় হবে।’

ইউক্রেনের ওপর হামলার প্রতিবাদে ফিফা রাশিয়ান জ্বালানি প্রতিষ্ঠান গ্যাসপ্রমের সংগে স্পন্সর স্বত্ব বাতিল করেছে।এর আগে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল রাশিয়া থেকে সরিয়ে প্যারিসি নিয়ে যাওয়া হয়েছে। বেইজিংয়ে অনুষ্ঠিত প্যারা অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের নাম ব্যবহার করে কেউ অংশ নিতে পারবেন না জানিয়েছে অলিম্পিক আয়োজক কমিটি।