প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে ১০ বাংলাদেশীর নাম আসাটা উদ্বেগজনক

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে ১০ বাংলাদেশীর নাম আসাটা উদ্বেগজনক

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে ১০ বাংলাদেশীর নাম আসাটা উদ্বেগজনক। কর ফাঁকি দিয়ে যে বা যারা বিদেশে বিনিয়োগ করছেন, ট্যাক্স হেভেন গড়েছেন তাদের বিষয়ে তদন্ত করতে দুদক ও বাংলাদেশ ব্যাংকের স্পেশাল সেল গঠন করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

প্যারাডাইস পেপারস বিশ্বের ১৮০টি দেশের রাজনীতিক, সেলিব্রিটি ও বিত্তশালী মানুষের অর্থনৈতিক লেনদেন ও মালিকানা সংক্রান্ত বিস্তারিত তথ্যের এক বিশাল ডাটাবেজ। এই ব্যক্তিরা কর ফাঁকি দিতে বিভিন্ন ট্যাক্স হেভেনে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন বলে প্যারাডাইজ পেপারসে উঠে এসেছে।

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে এবার ১০ বাংলাদেশির নাম এসেছে। এদের মধ্যে বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু এবং তার পরিবারের কয়েকজন সদস্যও রয়েছেন।

আব্দুল আউয়াল মিন্টুর পরিবারের কেউই কথা বলতে রাজি হননি এই ব্যাপারে। গত বছর পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনা সামলাতে না-সামলাতে ৫ নভেম্বর নতুন করে ফাঁস হয় ১ কোটি ৩৪ লাখ নথি। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের হাতে তুলে দেয় তারা। সব নথিই বারমুডাভিত্তিক আইনি সহায়তা প্রতিষ্ঠান অ্যাপলবির। তালিকায় রয়েছে বাংলাদেশি একটি প্রতিষ্ঠানের নামও।
প্রতিষ্ঠানটি হলো ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) লিমিটেড। তাদের ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে ৫০ মহাখালী বাণিজ্যিক এলাকা।যদিও তাদের অস্তিত্ব নেই এখানে।

বিশেষজ্ঞরা বলছেন অর্থ পাচারের সাথে যেসব ব্যাক্তি ও বেনামি প্রতিষ্ঠান জড়িত তাদের তদন্তের মাধ্যমে আইনের আওতায় না আনলে কর ফাঁকি দিয়ে অর্থ পাচার আশঙ্কাজনকহারে আরও বাড়বে।