রোববার ইসির সঙ্গে বিএনপির সংলাপ

রোববার ইসির সঙ্গে বিএনপির সংলাপ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

১৫ অক্টোবর রোববার নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপ করবে বিএনপি। সংলাপে অন্তত ১০টি সুনির্দিষ্ট প্রস্তাব দিতে পারে দলটি। কি কি থাকছে বিএনপির প্রস্থাবনায়?

বিদেশ যাওয়ার আগেই সিনিয়র নেতাদের সঙ্গে ইসির সঙ্গে সংলাপের খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা করেন দলীয় প্রধান বেগম খালেদা জিয়া। এরপরও এ নিয়ে একাধিক বৈঠক করেন জেষ্ঠ্য নেতারা।

অবশ্য বর্তমান নির্বাচন কমিশনের গঠনের শুরু থেকেই কমিশনকে বিশেষ করে সিইসিকে সরকারের আজ্ঞাবহ দাবি করে কঠোর সমালোচনা করে আসছে বিএনপি। দলটির নেতারা বলেছেন: আগামী নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি এবং নিয়ম রক্ষায় ইসির সঙ্গে সংলাপে অংশ নিতে চান তারা।

সংলাপে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ‘ভিশন-২০৩০’ ঘোষণা এবং নির্বাচন কমিশন ও নির্বাচনকালীন সরকার  যেসব প্রস্তাব দিয়েছেন সেই আলোকেই সংলাপের প্রস্তাবনা তৈরী করা হয়েছে।

সংলাপেরে মুখ্য বিষয় হবে নির্বাচনকালীন সহায়ক সরকার। পাশাপাশি  ২০০৮ এর আগের সীমানা পুনর্নির্ধারণ দাবি করবে বিএনপি। এছাড়া, নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত করা, নির্বাচনের আগে সংসদ ভেঙ্গে দেয়া, বিচারিক ক্ষমতা নিয়ে নির্বাচনের ৭ দিন আগে থেকে সেনাবাহিনী মোতায়েন এবং ইভিএম ব্যবহার না করার প্রস্তাবকে গুরুত্ব দেবে দলটি। গণপ্রতিনিধিত্ব আইন-আরপিওর কিছু সংশোধানও দাবি করবে বিএনপি।