‘পরপর দুবার জাতীয় নির্বাচনে অংশ না নিলে দলের নিবন্ধন ঝুঁকির মুখে’

‘পরপর দুবার জাতীয় নির্বাচনে অংশ না নিলে দলের নিবন্ধন ঝুঁকির মুখে’

শেয়ার করুন

ec election commission
নিজস্ব প্রতিবেদক :

পরপর দু’বার কোনো রাজনৈতিক দল জাতীয় নির্বাচনে অংশ না নিলে তাদের নিবন্ধন ঝুঁকির মুখে পড়বে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ। দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে এক ব্রিফিংয়ে, ডিসেম্বরের মধ্যেই নির্বাচন আয়োজনে বিভিন্ন প্রস্তুতির কথা জানান তিনি।

নির্বাচনী আইন গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০এইচ এর ১ই ধারায় বলা হয়েছে, কোন রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল হতে পারে, যদি সে দলটি পরপর দু’বার জাতীয় নির্বাচনে কোন আসনেই অংশ না নেয়। বাতিলের ক্ষমতা দেওয়া আছে নির্বাচন কমিশনকে। ২০১৪ সালে নির্বাচনে অংশ না নেয়ায় ও বিধানটির কারণে সরকারি দলের নেতারা বারবারই দাবি করেছেন, এবারের নির্বাচনে অংশ না নিলে বাতিল হবে বিএনপির নিবন্ধন।

মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ জানান, নিবন্ধন বাতিলের বেশ কিছু শর্তের একটি এটি। তাই দু’বার নির্বাচনে অংশ না নিলে শুরুতেই বাতিল নয়, ঝুকিতেঁ পড়বে সংশ্লিষ্ট দলের নিবন্ধন।

এদিকে, আরপিও সংশোধনী ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হলেও তা কী পর্যায়ে রয়েছে তা জানা নেই কমিশনের। তাই আগামী সংসদ অধিবেশনে আরপিওর সংশোধনী প্রস্তাব পাস না হলে ইভিএম ব্যবহার হবে কি না সে সিদ্ধান্ত নেয়নি কমিশন, তবে প্রস্তুতি চলছে।

হেলালুদ্দিন আহমদ জানান, এতদিন জেলায় জেলায় রিটার্নিং কর্মকর্তারা ভোট গ্রহনের দায়িত্বে থাকলেও এবারের আরপিও সংশোধনীতে আসনভিত্তিক রিটার্নিং কর্মকর্তা নিয়োগের প্রস্তাব রাখা হয়েছে।

ডিসেম্বরের মধ্যে জাতীয় নির্বাচন আয়োজনে ৪০ হাজার ১৯৯টি কেন্দ্র চূড়ান্ত করেছে কমিশন। আঞ্চলিক অফিসগুলোতে এই তালিকা সিডি আকারে পাঠানো হচ্ছে।