নতুন কমিটির সামনে চ্যালেঞ্জ কি?

নতুন কমিটির সামনে চ্যালেঞ্জ কি?

শেয়ার করুন

okaa3

নিজস্ব প্রতিবেদক :

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ৮১ সদস্যের মধ্যে এখন পর্যন্ত ঘোষণা করা হয়েছে ৪৩ সদস্যের নাম। শিগগিরই আসছে পূর্ণাঙ্গ কমিটি। নতুন কমিটির সামনে চ্যালেঞ্জ কি? কোন বিষয়গুলোকে অগ্রাধিকার পাবে তাদের কাছে?

সম্মেলনের দু’দিনের মাথায় মঙ্গলবার ঘোষণা করা হয়েছে আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর বেশিরভাগ সদস্যের নাম। এর আগে সম্মেলনের দিনই ঘোষণা দেয়া হয় সভাপতিমণ্ডলী এবং যুগ্ম সাধারণ সম্পাদকসহ ২১ সদস্যের নাম।
al7আওয়ামী লীগের পরবর্তী সম্মেলন ২০১৯ সালে। তাই ২০তম সম্মেলনের মাধ্যমে গঠিত নেতৃত্বকেই সামনের নির্বাচনী লড়াই সামলাতে হবে। গত নির্বাচন থেকে এবারের নির্বাচনের পরিবেশও থাকবে ভিন্ন, কারণ ১০ সংসদ নির্বাচনে অংশ না নিলেও ২০১৯ সালে বিএনপি মাঠ ছেড়ে দেবে না, এটা এখন অনেকটা-ই স্পস্ট।

প্রধানমন্ত্রীও সম্মেলনের উদ্ভোধনী বক্তব্যে বলেছেন আওয়ামী লীগকে আগামি নির্বাচনে জিততে হবে। আর এ জন্য নেতাকর্মীদের এলকায় গিয়ে কাজ করতে নির্দেশ দিয়েছেন।

আর বলায় হয় ওবায়দুল কাদেরকে সাধারন সম্পাদক করার পিছনে আগামি নির্বাচনকেই প্রধান বিবেচ্য বিষয় হিসেবে ধরা হয়েছে। ওবায়দুল কাদের ছাত্রলীগের সাবেক সভাপতি। তাছাড়া তার সঙ্গে তৃণমূলের যোগাযোগ ভাল। নেতাকর্মীদের সময় দেন। তাই আগামি নির্বাচনে জয়লাভ করাই নতুন কমিটির প্রধান চ্যালেঞ্চ। তাছাড়া বিতর্কিত ২০১৪ সালের নির্বাচনের চেয়ে ২০১৯ সালের নির্বাচনকে গ্রহণযোগ্য করাও তাদের লক্ষ্য।
4484aআওয়ামী লীগের নতুন কমিটিতে যায়গা পাওয়া নেতারা নির্বাচনকে চ্যালেঞ্জ যেমন বলছেন, একই সঙ্গে তারা জঙ্গিবাদ দমনকেও অগ্রাধিকার দিচ্ছেন। আর এর জন্য তারা তৃণমূলে শক্ত ভীত গড়তে চান।

সম্মেলনের প্রধানমন্ত্রীর ভাষণের একটি বড় অংশে ছিল, দারিদ্র দূর করতে নেতাকর্মীদের প্রতি দিক-নির্দেশনা। আওয়ামী লীগে নেতারা বলছেন, সরকারের পাশে থেকে এ লক্ষ্য পূরণও নতুন কমিটির সামনে বড় চ্যালেঞ্জ।