দায়িত্ব নেয়ার দুই ঘণ্টার মধ্যে ফের বরখাস্ত রাজশাহী ও সিলেটের মেয়র

দায়িত্ব নেয়ার দুই ঘণ্টার মধ্যে ফের বরখাস্ত রাজশাহী ও সিলেটের মেয়র

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক :

দায়িত্ব নেয়ার কয়েক ঘন্টা পরই আবারও বরখাস্ত হলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল এবং সিলেট সিটি করপোরশনের মেয়র আরিফুল হক। রোববার স্থানীয় সরকার বিভাগ পৃথক দুটি প্রজ্ঞাপণ জারি করে এই সিদ্ধান্তের কথা জানায়।

আইনগত বাধা না থাকলেও রোববার সকাল সাড়ে ১০টার দিকে দায়িত্বভার গ্রহণ করতে গিয়ে নগর ভবনে নিজের কক্ষে প্রবেশ করতে পারেননি রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল। তাঁর কক্ষটিতে তালা ঝুলছিলো। কয়েক দফা বৈঠকের পর বুলবুল সমর্থকরা তালা ভাঙতে গেলে পুলিশ তাতে বাধা দেয়। এসময় মেয়রের কক্ষের সামনে থাই গ্লাস ভাঙচুর করা হয়।

পরে বেলা দেড়টায় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফের নেতৃত্বে মেয়রের কক্ষের তালা ভাঙা হয়। এখন পর্যন্ত ওই কক্ষের মালপত্র গণনা চলছে। এর পরই আবারও তাকে আবারও বরখাস্তের প্রজ্ঞাপন জারি হয়।

২০ দলের সরকারবিরোধী আন্দোলনের সময়ে নাশকতায় জড়িত থাকার অভিযোগে, মেয়র বুলবুলকে ২০১৫ সালের ৭ মে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। পরে গত ৫ মার্চ সরকারের বরখাস্ত আদেশকে অবৈধ বলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখেন আপিল বিভাগ।

এদিকে দুই বছর পর মেয়রের চেয়ারে বসে দুই ঘণ্টার মধ্যে ফের সাময়িক বরখাস্ত আদেশ পেলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। উচ্চ আদালতের নির্দেশে সকালে তিনি মেয়র পদে দুই বছর তিন মাস পর মেয়রের চেয়ারে বসেছিলেন। বেলা ১১টা থেকে একটা পর্যন্ত মেয়রের দায়িত্ব পালনকালেই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তাঁকে বরখাস্ত করা হয়েছে এমন আদেশ পৌঁছায়।

আরিফুলের বিরুদ্ধে একটি মামলায় গত ২২ মার্চ সুনামগঞ্জের বিশেষ ট্রাইব্যুনালে সম্পূরক অভিযোগপত্র গৃহীত হয়। মামলাটি হচ্ছে প্রয়াত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তের জীবদ্দশায় দিরাইয়ে একটি জনসভায় বোমা হামলার মামলা। এ মামলায় আরিফুল হককে সম্পূরক অভিযোগপত্রভুক্ত করে অভিযোগপত্র দেওয়া হয়।

সিটি করপোরেশনে ফ্যাক্সযোগে পাঠানো সাময়িক বরখাস্ত আদেশের কপি হাতে পেয়েছেন বলে জানিয়েছেন আরিফুল হক চৌধুরী।