জনতার মঞ্চের নেতা নূরুল হুদাকে সিইসি করায় হতাশ বিএনপি

জনতার মঞ্চের নেতা নূরুল হুদাকে সিইসি করায় হতাশ বিএনপি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

নতুন নির্বাচন কমিশন নিয়ে হতাশ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এটি পূর্ব পরিকল্পিত মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেছেন, এতে প্রধানমন্ত্রীর পছন্দেরই প্রতিফলন ঘটেছে। নতুন প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে অবাধ, সুষ্ঠু ও গ্রহনযোগ্য নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয় বলেও মনে করে জোট।

নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানোর ঘোষণা দিলেও পরে তা পরিবর্তন করে  রাতে গুলশান কার্যালয়ে ২০ দলীয় জোট নেতাদের সঙ্গে বৈঠক করেন বিএনপি প্রধান।

প্রায় ২৬ ঘন্টা পর মঙ্গবার রাত ১১টার দিকে প্রতিক্রিয়া জানায়  বিএনপির নেতৃত্বাধীন জোট। সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, সব মহলের দাবি ছিল সার্চ কমিটির প্রস্তাবিত ১০ জনের পরিচয় জনসম্মুখে প্রকাশ করা হবে। কিন্তু তা না করে শেষ মুহুর্তে অত্যন্ত দ্রুততার সঙ্গে নাম ঘোষণায় সন্দেহের সৃষ্টি হয়ছে।

প্রধান নির্বাচন কশিশনার নিরপেক্ষতা এবং সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে মির্জা ফখরুল বলেন,  তিনি সরকার বিরোধী জনতার মঞ্চের সংগঠন হয়ে  চাকুরির বিধিমালা ভঙ্গ করে বিএনপির ক্ষমতাকালে ওএসডি ছিলেন, ফলে বিএনপির প্রতি তাঁর ক্ষোভ থাকতে পারে।

তবে, নতুন নিয়োগ পাওয়া কমিশনার মাহবুব তালুকদারের নাম তাদের প্রস্তাবিত তালিকায় ছিল বলে জানান বিএনপির মহাসচিব।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “আমরা মনে করি, একজন বিতর্কিত সাবেক সরকারি কর্মকর্তার নেতৃত্বে গঠিত কোনো প্রতিষ্ঠান নির্মোহভাবে দায়িত্ব পালন করতে পারবে না।  “কাজেই এই সিইসির নেতৃত্বে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না।”

মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ পাওয়া কর্মকর্তা নূরুল হুদাকে বিএনপির-জামায়াত জোট সরকার বাধ্যতামূলক অবসর দিয়েছিল। সর্বোচ্চ আদালত পরে বিএনপি সরকারের ওই আদেশ বেআইনি ঘোষণা করে। পরে ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে তিনি ভূতাপেক্ষ পদোন্নতি পেয়ে সচিব হন এবং সব ধরনের আর্থিক সুযোগ সুবিধা লাভ করেন।

বিএনপি-জামায়াত জোট সরকারের বিরাগভাজন এই কর্মকর্তার সে সময় দায়িত্ব পালন করতে না পারার কথা উল্লেখ করেছেন মির্জা ফখরুল।

মির্জা ফখরুল বলেন, নুরুল হুদা যুগ্ম সচিব হিসেবে চাকরি জীবন শেষ করেন। অতিরিক্ত সচিব ও সচিব হয়েছেন শুধুই কাগজে। প্রকৃতপক্ষে তিনি একদিনের জন্যও অতিরিক্ত সচিব কিংবা সচিব হিসেবে দায়িত্ব পালন করেন নাই। ফলে এসব পদে দায়িত্ব পালনে কোনো বাস্তব অভিজ্ঞতা তার নেই। অভিজ্ঞ সচিব ছাড়া সিইসি নিয়োগের এই ঘটনা অভূতপূর্ব। রাজনৈতিক বিবেচনা ছাড়া এমন হওয়ার কথা নয়।

নূরুল হুদাকে বাধ্যতামূলক অবসর দেওয়ার বিষয়টি প্রধান নির্বাচন কমিশনার দায়িত্ব পালনকালে তার মধ‌্যে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন মির্জা ফখরুল।

তিনি বলেন, “এর ফলে আমাদের দল সম্পর্কে তার (নুরুল হুদা) মনে ক্ষোভ থাকতে পারে, অন্যদিকে আওয়ামী লীগ শাসনামলে ভূতাপেক্ষ পদোন্নতি পেয়ে তিনি আওয়ামী লীগের প্রতি অনুরাগ পোষণ করতে পারেন।

১৯৯৬ সালে কুমিল্লার জেলা প্রশাসক থাকাকালে নুরুল হুদা বিএনপি বিরোধী জনতার মঞ্চের সংগঠক হিসেবে কাজ করেন বলে অভিযোগ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, “এমন রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত হওয়া সরকারি চাকরি বিধির নিদারুণ লংঘন ও শাস্তিযোগ্য অপরাধ।”