কুসি নির্বাচন: দুই প্রার্থীর প্রতিশ্রুতিতে ভোটারদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া

কুসি নির্বাচন: দুই প্রার্থীর প্রতিশ্রুতিতে ভোটারদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া

শেয়ার করুন

কুসি নির্বাচন
খায়রুল আহসান মানিক, কুমিল্লা জেলা প্রতিনিধি:

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে প্রধান দুই রাজনৈতিক দলের হেভিওয়েট প্রার্থী ভোটার তথা সিটি কর্পোরেশনবাসীর জন্য তাদের প্রতিশ্রুতি প্রকাশ করেছেন। ভোটারদের নিজের পক্ষে টানার জন্য দুজনই নিজের মতো করে লিখিত প্রতিশ্রুতি ঘোষণা করেছেন। এমনিতেই প্রচারণা কালে এ দু’জনই ঘরে ঘরে গিয়ে প্রতিশ্রুতির ফুলঝুরি ছড়াচ্ছেন।

আওয়ামীলীগ  মেয়র প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা গত ২১ মার্চ নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন। জেলা আওয়ামী লীগ অফিস প্রাঙ্গণে এক সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে ইশতেহার প্রকাশ করেন। তিনি ইশতেহারে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে নগরীর বিভিন্ন সমস্যা সমাধানে ২৯টি প্রতিশ্রুতি তুলে ধরেন।

ইশতেহারে অবয়ব, কাঠামো, সংস্কৃতি, অর্থনীতিসহ গুরুত্বপূর্ণ বিষয়ে নির্দেশিত থকবে তার আগামী পাঁচ বছরের কর্মকাণ্ডে। তিনি নগর পরিকল্পনাবিদ ও বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে নগরীকে জলাবদ্ধতামুক্ত এবং উন্নত বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করার কথা বলেন। পাশাপাশি নগরীর যানজট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও বলেন। যানবাহন ও জনসাধারণের চলাচলের বাড়তি সুবিধার জন্য প্রয়োজনে ফ্লাইওভার, ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়া হবে। মূল নগরীর উপর যানবাহনের চাপ কমাতে নগরীর চারপাশে বৃত্তাকার সার্কুলার রোড নির্মাণসহ নগর উন্নয়নে মাষ্টার প্ল্যানের সব পরিকল্পনা পর্যায়ক্রমে বাস্তবায়ন করার কথা বলেন। নগরীর ছেলেÑমেয়েদের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে কর্পোরেশনের তত্বাবধানে দু’টি মাধ্যমিক বিদ্যালয়, কর্মজীবী তরুণদের জন্য নৈশ মহাবিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দেয়া হয়। নগরীর বাইরে থেকে আসা কর্মজীবী মহিলাদের জন্য কর্মজীবী মহিলা হোস্টেল, নগরীর দক্ষিণ প্রান্তে সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রযুক্তি বিদ্যালয় স্থাপনের অভিপ্রায় ব্যক্ত করেন। নির্বাচিত হলে নগরীর অধিবাসী মুক্তিযোদ্ধাদের হোল্ডিং ট্যাক্স মওকুফ করার প্রতিশ্রুতি দেয়া হয়। একই সাথে আগামী পাঁচ বছর নগরবাসীর উপর করের বোঝা না চাপানোর প্রতিশ্রুতি ও দেন তিনি। তিনি নগরীতে আই টি পার্ক স্থাপনের মাধ্যমে নতুন প্রজন্মকে আউটসোসিংয়ের মাধ্যমে আয়ের উৎসের ব্যবস্থা করার কথা বলেন। তিনি সিটি কর্পোরেশনের তত্বাবধানে নগরীর প্রতি ওয়ার্ডে চলমান স্যাটেলাইট ক্লিনিক এবং মা ও শিশুদের জন্য ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণের প্রতিশ্রুতি দেন। আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সহযোগিতায় নগরীর সন্ত্রাস, মাদক ও ইভটিজিং এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান। নাগরিক সেবা ও সন্তুষ্টির বাস্তবায়ন প্রতিফলনের বিষয় নিয়ে নিজের জবাব দিহিতা নিশ্চিত করতে তিন মাস অন্তর অন্তর নগরবাসীর মুখোমুখি হবার ঘোষণা দেন তিনি।
কুসি নির্বাচনবিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু পরিকল্পিত উন্নয়ন, সবার জন্য সমান অধিকার, নাগরিক জীবনে নিরাপত্তা বিধান, পরিষ্কার পরিচ্ছন্নতা, সামাজিক অনাচার মুক্ত, মাদক ও সন্ত্রাসমুক্ত শান্তি সম্প্রতি সমৃদ্ধর বিশ^মানের নগরীর গড়ার অঙ্গীকার নিয়ে ২৭ দফা প্রতিশ্রুতি ঘোষণা করেছেন। ২৪ মার্চ বিকেলে নগরীর ধর্মসাগর পাড় এর বিএনপির অস্থায়ী কার্যালয়ে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে এক সংবাদ সম্মেলনে তার ২৭ দফা প্রতিশ্রুতি  প্রকাশ করেন। ইশতেহারে মাস্টার প্ল্যান অনুযায়ী জলাবদ্ধতা, যানজট নিরসন এবং শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি। দরিদ্র জনগোষ্ঠী ও তরুণ যুবকদের কর্মসংস্থান, সংস্কৃতি বিনোদনের ব্যবস্থার উন্নয়ন সহ বেশ কটি বিষয়ে অগ্রাধিকার দেয়া হয়েছে। ইশতেহারে বলা হয়, গত পাঁচ বছরে নগরীতে ৪শ’ ৩১ কোটি ২৭ লাখ টাকার বিভিন্ন উন্নয়ন কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। সরকারী ও উন্নয়ন সংস্থার মাধ্যমে প্রায় এক হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। যা বাস্তবায়নে বিভিন্ন পর্যায়ে রয়েছে। গত পাঁচ বছরে রাজস্ব আয়ের মূলখাত হোল্ডিং ট্যাক্স এক টাকা বাড়ানো হয়নি দাবী করে আগামীতেও ট্যাক্স বাড়ানো হবেনা বলে ইশতেহারে বলা হয়। তার দায়িত্বে থাকাকালীন সময়ে নগরীর জলাবদ্ধতা ও যানজট অনেক অংশে কমিয়ে এনেছেন বলে দাবী করে তিনি বলেন মাস্টার প্ল্যান অনুযায়ী, শুরু করা জলাবদ্ধতা ও যানজট শুরু হওয়া কাজের সুফল আগামী ২/৩ বছরের মধ্যে এর সুফল নগরবাসী পাবেন।

দুই হেভিওয়েট মেয়র প্রার্থীর নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে ভোটারদের মধ্যে। সিটিকর্পোরেশনের ৫নং ওয়ার্ডের ভোটার আমিনুল ইসলাম বলেন, দুই মেয়র প্রার্থীর দেয়া লিখিত ইশতেহার বা নির্বাচনী প্রতিশ্রুতি কাগজে কলমেই থাকবে। নির্বাচিত হবার পর প্রতিশ্রুতিদাতা তার সবই ভুলে যান। ভোটারদের ভোট নিজের পক্ষে নেয়ার জন্য দেয়া প্রতিশ্রুতি নির্বাচিত হবার পর মনে রাখেন না।

১৫নং ওয়ার্ডের ভোটার কামাল আহমেদ প্রতিশ্রুতির ব্যাপারে বলেন, প্রার্থীরা তাদের দেয়া প্রতিশ্রুতির প্রতি নিজেরাই বিশ্বস্ত নন। ভোটাররাও তাদের এই সব গালভরা প্রতিশ্রুতি তেমনটা বিশ্বাস করেন না। প্রতিশ্রুতিদাতারা নিজেও জানেন, তারা যে সব প্রতিশ্রুতি দিচ্ছেন তা আদৌ বাস্তবায়ন করতে পারবেন না বা করার উদ্যোগ নেবেন না।

পরিবেশ আন্দোলন কুমিল্লার সভাপতি বলেন নির্বাচনী প্রতিশ্রুতিতে দু’প্রার্থীই নগরীর পরিবেশ রক্ষা, উন্নয়ন এর ব্যাপারে তেমন কোন কথা বলেননি। নগরীর ৫ লাখ অধিবাসীর জন্য সুন্দর, সুস্থ ও মান সম্মত পরিবেশ নিশ্চিতের প্রতিশ্রুতি থাকতে হবে এবং তা বাস্তবায়নে আন্তরিক হতে হবে।

নারী নেত্রী দিননাশি মোহসেন বলেন, লম্বা-চওড়া প্রতিশ্রুতি দেয়ার কোন দরকার নেই। নগরবাসীর কল্যাণ হবে এমন অল্প সংখ্যক সমস্যার ব্যাপারে প্রতিশ্রুতি দিতে হবে।  যা প্রতিশ্রুতিদাতার পক্ষে বাস্তবায়ন সম্ভব। প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে না পারলে তিনি ভোটারদের কাছে খেলো হয়ে যাবেন। ভবিষ্যতে আবার ভোটারের কাছে আসলে তারা আর তাকে বিশ্বাস করবেন না।

২৭নং ওয়ার্ডের ভোটার তাসলিমা আক্তার বলেন, আগে মেয়র পদে থাকা ব্যক্তি যিনি বর্তমানে আবার প্রার্থী হয়েছেন, তার গতবারের দেয়া প্রতিশ্রুতি অধিকাংশেরই বাস্তব প্রতিফলন ঘটেনি। প্রতিশ্রুতি দিয়ে তা ভঙ্গ করা ভোটারদের সাথে এক প্রকার প্রতারণা। প্রথমবারের মতো যিনি এ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন নির্বাচিত হলে তার দেয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন দেখতে চাইবো। পাশাপাশি পুরনো মেয়র আবার নির্বাচিত হলে তিনিও যেন তার দেয়া প্রতিশ্রুতির বাস্তবায়নে আন্তরিক হবেন।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাধারণ সম্পাদক শাহ মোঃ আলমগীর খান বলেন, প্রতিশ্রুতি পত্রে সিটি কর্পোরেশনের কর্মকর্তা কর্মচারীদের দুর্নীতি রোধে ব্যবস্থা গ্রহণের কোন ইংগিত নেই। নগরবাসীর সেবা দানের জন্য এ বিষয়ে ইশতেহারে সুস্পষ্ট বক্তব্য থাকা উচিত ছিল।