কমিটিতে নারী সদস্যের প্রতিশ্রুতি কতটুকু পালন করলো আ.লীগ

কমিটিতে নারী সদস্যের প্রতিশ্রুতি কতটুকু পালন করলো আ.লীগ

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

২০২০ সালের মধ্যে দলের সব ধরনের কমিটিতে ৩৩ শতাংশ পদে নারী সদস্য আনার কথা। এমন প্রতিশ্রুতি দিয়ে নির্বাচন কমিশনের নিবন্ধন নিয়েছিল সব দল। যার মধ্যে ছিল আওয়ামী লীগও। কত দূর এগুলো সেই প্রতিশ্রুতি?

২০০৮ সালে নির্বাচন কমিশন থেকে নিবন্ধন নিতে হয় দেশের রাজনৈতিক দলগুলোকে। সেই সময় সব দলকেই কমিশনের শর্ত মেনে, গঠনতন্ত্রে বেশ কিছু পরিবর্তনও আনতে হয়েছিল। সেই পরিবর্তনের অন্যতম ছিল সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারীকে কমিটিতে স্থান দেয়া। এরপর পর সময় গড়িয়েছে ৮ বছর, শর্ত পূরণে হাতে সময় মাত্র ৪ বছর।

২০০৮ এর পরে আওয়ামী লীগের সম্মেলন হয়েছে ২ বার। ২০০৯ এবং ২০১২ তে অনুষ্ঠিত সেই সম্মেলনে যে সংখ্যক নারীকে কমিটিতে রাখা হয়েছে তা প্রতিশ্রুতি পূরণ থেকে অনেক পিছিয়ে।  ২০১২ তে গঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মধ্যে: সভাপতিমণ্ডলীর ১৫ সদস্যের মধ্যে ৩ জন নারী।  কার্যনির্বাহী কমিটির ৭৩ সদস্যের মধ্যে নারী মাত্র ৪ জন। উপদেষ্টা পরিষদের ৪১ সদস্যের মধ্যে মাত্র ২ জন নারী। সব মিলিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে নারী সদস্য ৭ শতাংশের কিছু বেশী।

২২ এবং ২৩ অক্টোবরে অনুষ্ঠিত হতে যাচ্ছে, আওয়ামী লীগের ২০তম সম্মেলন। কমিটিতে নারী কোটা পূরণের সময়ও হাতে খুব একটা নেই। এই সময়ের মধ্যে ৩৩ শতাংশ নারী কোটা কতটুকু পূরণ করতে পারবে দলটি, তা খুব একটা স্পষ্ট নয়।