বগুড়ায় ১০ টাকা কেজি চাল বিতরণে নানা অনিয়ম

বগুড়ায় ১০ টাকা কেজি চাল বিতরণে নানা অনিয়ম

শেয়ার করুন

 

বগুড়া প্রতিনিধি :

খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় বগুড়ার ১২টি উপজেলার ১০৮টি ইউনিয়নের দেড় লাখের বেশি মানুষ ১০ টাকা কেজি দরে চাল কিনতে পারছে। তারপরেও চালের দাম প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা করে বেড়েছে। এ ছাড়াও ১০ টাকা কেজি চাল বিক্রি নিয়ে অনিয়মের পাশাপাশি ডিলার নিয়োগ এবং দরিদ্র মানুষের তালিকা তৈরিতেও রয়েছে নানা অভিযোগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৭ সেপ্টেম্বর কুড়িগ্রামের চিলমারিতে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচীর উদ্বোধন করেন। এরই ধারাবাহিকতায় গত মাসের মাঝামাঝি থেকে বগুড়ায় এই কর্মসূচী চালু করা হয়। কিন্তু অভিযোগের আঙ্গুল উঠেছে তালিকা তৈরি নিয়ে। দরিদ্র মানুষরা বলছেন, সঠিক তালিকা তৈরি হলে এই কর্মসূচী হতে পারতো এই সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহানা আকতার জাহান জানালেন, প্রাথমিক পর্যায়ে কিছু ত্রুটি হয়েছে। এসব অনিয়ম শুধরে নেওয়া হচ্ছে।

কোন দরিদ্র মানুষ যদি ডিলারের গাফিলতির কারণে তার ইউনিয়নে চাল না পায়, তবে তাকে চাল পাওয়ার ব্যবস্থা করার আশ্বাস দিলেন স্থানীয় জনপ্রতিনিধি শেখেরকোলা ইউনিয়ন চেয়ারম্যান কামরুল হাসান ডালিম।

চালকল মালিক সমিতির সভাপতি এটিএম আমিনুল হক জানালেন, বাজারে পর্যাপ্ত ধান না থাকায় চালের দাম বেড়েছে। এ জন্য মিল মালিকরা দায়ী নন।

ভোক্তাদের কোন অভিযোগ থাকলে তা অভিযোগ বাক্সে লিখিতভাবে জানাতে বললেন জেলা খাদ্য কর্মকর্তা অমরেন্দ্রনাথ সরকার।