আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি এক সপ্তাহের মধ্যে: কাদের

আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি এক সপ্তাহের মধ্যে: কাদের

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়াকে নিজের জীবনের সর্বোচ্চ স্বীকৃতি বলে মন্তব্য করেছেন ওবায়দুল কাদের। সৈয়দ আশরাফ তার নাম সাধারণ সম্পাদক হিসেবে প্রস্তাব করাকেই কাউন্সিলেন চমক হিসেবে উল্লেখ করলেন তিনি। জানান, পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি আসছে শিগগিরই।

সোমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পাওয়ার পর, প্রথমবারের মতো গণমাধ্যমের মুখোমুখি ওবায়দুল কাদের। ধানমন্ডির প্রিয়াঙ্কা কমিনিউটি সেন্টারে সাংবাদ সম্মেলনে বললেন, দেশের প্রাচীনতম এই দলের দ্বিতীয় সর্বোচ্চ পদে দায়িত্ব পাওয়া তার রাজনৈতিক জীবনের সব চেয়ে বড় পুরস্কার।

তিনি বলেন, সর্বোচ্চ স্বীকৃতি আপনারা আমাকে দিয়েছেন। আমি আপনাদের কাছে কৃতজ্ঞতা, আমার নেত্রীর কাছে কৃতজ্ঞ। কৃতজ্ঞতা জানানোর ভাষা আমার জানা নেই। আওয়ামী লীগের মতো ঐতিহ্যবাহী পার্টি যে দায়িত্ব দিয়ে আমার উপর আস্থা রেখেছে আমি আমার শ্রম, ঘাম, মেধা শক্তি সামর্থ সবকিছু উজার করে দেব। আমি যদি নিরপেক্ষ দায়িত্ব পালন না করতে পারি তাহলে নেত্রী আমার প্রতি যে আস্থা রেখেছেন তা নষ্ট হবে।

এ সময় তিনি বলেন, আজ-কালের মধ্যে দলের সম্পাদকমন্ডলীর নেতাদের নাম, ৩-৪ দিনের মধ্যে সদস্যদের নাম প্রেস রিলিজ করে আপনাদের জানিয়ে দেওয়া হবে। এ কাজে সর্বোচ্চ এক সপ্তাহ সময়ও লাগতে পারে।

সামনের দিনে কিভাবে দলকে চালাবেন, দলের সামনে চ্যালেঞ্জই বা কি ? গণমাধ্যম কর্মীদের পক্ষ থেকে এমন প্রশ্ন আসবে তা হয়তো জানতেন, তাই প্রশ্নের আগেই তুলে ধরলেন তার এবং দলের পরিকল্পনার কথা।

এবারের সম্মেলনের অঙ্গীকার প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এবারের সম্মেলনের দুটি অঙ্গীকার রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে জনগণকে সাথে নিয়ে সাম্প্রদায়িক উগ্রবাদকে পরাজিত করব, পরাভূত করব, পরাজিত করব। আরেকটা এজেন্ডা হচ্ছে আগামী নির্বাচন।

পরবর্তী নির্বাচনের জন্য আমাদের নেত্রী শেখ হাসিনা যে ডাক দিয়েছেন তার জন্য শক্তিশালী একটা টিমওয়ার্ক গড়ে তুলব। আমাদের তৃণমূলে জনংযোগ বিস্তৃত করব। তৃণমূল সুশৃংখল করতে চাই। আমাদের নেতাকর্মীদের জনগণের সেবক করতে চাই। কারণ, ১০টা অর্জনকে দুটো ভুল কাজই ম্লান করে দিতে পারে। আমি পার্টিকে উন্নয়নের সব দিক থেকে বাংলাদেশের সেরা দল হিসেবে গড়ে তুলতে চাই।

সমালোচনা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমরা জননেত্রী শেখ হাসিনার নির্দেশে চেঞ্জ এনেছি। এতো বড় পার্টি, এতো বড় আয়োজন নিয়ে অনেক সাংবাদিক বন্ধু অনেক লেখালেখি করেছেন। আমরা সব সমালোচনা সহজভাবে মেনে নিয়েছি। অনেক পোষ্ট দেখে কষ্ট পেয়েছি। তবে সমালোচনা সহ্য করা উচিত। সমালোচনা নেতাদের শুদ্ধ করে। সেদিক থেকে এটাকে অন্যভাবে দেখছিনা না।

সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ দায়িত্বে থাকার সময়কালে দলের মধ্যে যেমন ছিল না কোন কোন্দল, তেমনি ছিল না কোন ধরনের আঞ্চলিকতার প্রভাব । ওবায়দুল কাদেরও যে সেই সুনাম ধরে রাখতে চান, তাও স্পষ্ট করলেন সংবাদ সম্মেলনে। এমনকি আশরাফের অভিজ্ঞতা কাজে লাগাতে চান বলেও জানান তিনি।

নিজের স্বভাবসুলভ ভঙ্গিতে উপদেশ দিলেন দলের নেতা কর্মীদের । বললেন, জনগনের কাছে যেতে হবে। বদলাতে হবে নিজেদের আচরনগত সমস্যা।

আওয়ামী লীগের সম্মেলনের দাওয়াত দেয়ার পরও যান নি বিএনপির কোন প্রতিনিধি। তাই নির্বাচিত হওয়ার পর তাদের অভিনন্দন জানানো কতটা আন্তরিক তা নিয়েও প্রশ্ন তোলেন ওবায়দুল কাদের ।

সংবাদ সম্মেলনে, নিজেকে মন্ত্রী নয়, আওয়ামী লীগের একজন সাধারণ কর্মী হিসেবে তুলে ধরেন আওয়ামী লীগের নব নির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।