১৬টি সংশোধনীর মধ্যে ৫টিই অবৈধ ঘোষণা

১৬টি সংশোধনীর মধ্যে ৫টিই অবৈধ ঘোষণা

শেয়ার করুন

bangladesh-parliament_46191_1493727804নিজস্ব প্রতিবেদক :

সংবিধানের ১৬টি সংশোধনীর মধ্যে ৫টি অবৈধ ঘোষিত হয়েছে আদালতের রায়ে। এগুলো হলো-পঞ্চম, সপ্তম, অষ্টম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী।

লাখো শহীদের রক্তস্নাত এই বাংলায় দায়িত্ব নেয়ার দ্রুততম সময়ের মধ্যে ১৯৭২ সালে একটি আদর্শ সংবিধান উপহার দিয়েছিলেন বঙ্গবন্ধু। যুদ্ধাপরাধীদের বিচারের জন্য সংবিধানের প্রথম সংশোধনী করা হয়। এরপর দ্বিতীয় সংশোধনীর মাধ্যমে জরুরি অবস্থা জারি, তৃতীয় সংশোধনীর মাধ্যমে বাংলাদেশ-ভারতের চুক্তি অনুমোদন এবং চতুর্থ সংশোধনীর মাধ্যমে বাকশাল ব্যবস্থা প্রবর্তন করা হয়।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সামরিক ফরমানের মাধ্যমে সংবিধানে পরিবর্তন এনে পরে ৫ম সংশোধনীর মাধ্যমে বৈধতা দেন জিয়াউর রহমান। এটি বাতিল ঘোষণা করে আদালত। জিয়ার মৃত্যুর পর উপ-রাষ্ট্রপতি বিচারপতি সাত্তারকে রাষ্ট্রপতি প্রার্থী করতে ষষ্ঠ সংশোধনী আনা হয়।

সামরিক শাসনের মাধ্যমে ক্ষমতা দখল করে জেনারেল এইচএম এরশাদ সপ্তম সংশোধনীর মাধ্যমে এর বৈধতা দেন। অষ্টম সংশোধনীর মাধ্যমে তিনি রাষ্ট্রধর্ম ইসলাম করেন এবং ঢাকার বাইরে হাইকোর্টের ছয়টি বেঞ্চ স্থাপন করেন। সপ্তম ও অষ্টম সংশোধনীর একাংশ বাতিল করে আদালত । নবম সংশোধনীতে রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন এবং দশম সংশোধনীতে মহিলা আসনের সংখ্যা বাড়ানো হয়।

অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে বিচারপতি সাহাবুদ্দিন আহমেদের কর্মকাণ্ডকে বৈধতা দিতে খালেদা জিয়ার আমলে একাদশ সংশোধনী পাস হয়। একই সময়ে দ্বাদশ সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রপতি ব্যবস্থা থেকে সংসদীয় সরকারে দ্বিতীয়বারের মতো ফিরে যায় বাংলাদেশ। বিরোধী দলের আন্দোলনের মুখে বাধ্য হয়ে ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার বিধান করা হয়। এটি বাতিল হয় আদালতের রায়ে।

২০১৪ সালে সংসদে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয়। এর মাধ্যমে বিচারকদের অপসারনের ক্ষমতা সংসদের হাতে নেয়া হয়। এরপর এটা নিয়ে শুরু হয় রাজনৈতিক বিতর্ক। এর পর এই সংশোধনীর বিরুদ্ধে আসদুজ্জামান সিদ্দিকীসহ সুপ্রিম কোর্টের ৯ জন আইনজীবী একটি রিট আবেদন করেন হাইকোর্টে।

হাইকোর্ট ওই সংশোধনীকে অবৈধ বলে রায় দেয়। এর বিরুদ্ধে সরকার আপিল করলে সোমবার আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন। এর ফলে ১৬ তম সংশোধনী অবৈধ হয়ে গেল। এখন বিচারকদের অপসারন করতে হলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে করতে হবে।